ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

গাজীপুরে সাফারি পার্কে প্রথম জন্ম নিলো জিরাফ শাবক

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
গাজীপুরে সাফারি পার্কে প্রথম জন্ম নিলো জিরাফ শাবক ফাইল ফটো

গাজীপুর: গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রথমবারের মতো জন্ম নিয়েছে একটি জিরাফ শাবক। সুস্থ্যভাবে পার্কের ভেতর মায়ের সঙ্গে চলাফেরা করছে শাবকটি।

গত ১৩ জুন (মঙ্গলবার) ভোরে জিরাফ বেষ্টনীতে শাবকটি জন্ম নেয়। এখন পর্যন্ত জিরাফ শাবকের নামকরণ করা হয়নি।

বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে সাফারি পার্কের বন্যপ্রাণী পরিদর্শক আনিসুর রহমান বাংলানিউজকে জিরাফ শাবক জন্ম নেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, জিরাফ শাবকটি বর্তমানে সুস্থভাবে মা জিরাফের সঙ্গে রয়েছে। জিরাফ শাবকটির নিরাপত্তার বিষয় চিন্তা করে অতিরিক্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। জনসাধারণের প্রবেশ নিষেধ রয়েছে ওই বেষ্টনীতে। মা জিরাফকে আলাদাভাবে খাবার দেওয়া হচ্ছে। তাদের খাবার তালিকায় রয়েছে সিদ্ধ ছোলা, সবুজ ঘাস, কলা ও গমের ভুসি। জিরাফ শাবকটির চিকিৎসা ও যত্ন নিতে সার্বক্ষণিক একজন চিকিৎসক ও দু’জন সহকারী রয়েছে।

আনিসুর রহমান বলেন, এই প্রথম সাফারি পার্কে জিরাফ শাবকের জন্ম হয়েছে। এ শাবক নিয়ে সাফারি পার্কে জিরাফের সংখ্যা এখন নয়টি। এর মধ্যে পাঁচটি নারী ও তিনটি পুরুষ জিরাফ রয়েছে।

জিরাফ একবার একটি করে বাচ্চা দিয়ে থাকে। জন্ম নেয়া জিরাফ শাবকটি নারী না পুরুষ এখনো জানা সম্ভব হয়নি বলে জানান তিনি।

গত ১৭ মে সকালে ও দুপুরে পৃথক সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অসুস্থ হয়ে দু’টি মাদী (নারী) জিরাফ মারা যায়। মারা যাওয়া জিরাফ দু’টির বয়স ছিল প্রায় ৬ বছর।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জুন ১৫, ২০১৭
আরএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।