ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

রাতের ঝড়ে ঢাকার রাস্তায় রাস্তায় গাছ-ডালপালা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৯ ঘণ্টা, মে ১৬, ২০১৭
রাতের ঝড়ে ঢাকার রাস্তায় রাস্তায় গাছ-ডালপালা প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনের সড়কে পড়ে আছে ভেঙে পড়া গাছ ও ডালপালা। ছবি: বাংলানিউজ

ঢাকা: জ্যৈষ্ঠের প্রথম রাতে কালবৈশাখী বয়ে গেছে সারাদেশের ওপর দিয়ে। সঙ্গে ছিল বৃষ্টি, শিলাবৃষ্টি ও বজ্রপাত। 

সোমবার (১৫ মে) রাত ১০টার পর থেকে বইয়ে যাওয়া ঝড়ের তীব্রতা ঢাকা নগরের ইটের দেয়ালঘেরা ঘরে তেমন বোঝা না গেলেও বোঝা গেল মঙ্গলবার (১৬ মে) সকালে।  রাতের ঝড়ে ব্যস্ততম ঢাকা-ময়নসিংহ মহাসড়কে ভেঙে পড়ে একটি গাছ।                     <div class=

ছবি: বাংলানিউজ" src="http://cdn.banglanews24.com/media/imgAll/2016October/bg/Khilkhet120170516084846.jpg" style="width:100%" />ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনের সড়ক, খিলক্ষেতসহ বিভিন্ন স্থানেই রাস্তায় রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে ভেঙে পড়া গাছ ও তার ডালপালা। কোথাও কোথাও বিদ্যুতের খুঁটিও হেলে পড়ে থাকতে দেখা গেছে।

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভেতরে আম, কাঁঠাল, কড়ইসহ ৭-৮ টি গাছ ভেঙে পড়ে থাকতে দেখা যায়। ভেঙে পড়া গাছের ডালপালা পড়েছিল সামনের সড়কেও।

খিলক্ষেতে একটি বড় গাছ রাস্তায় পড়ে থাকায় সেখানে রাতে বেশ কিছুক্ষণ গাড়ি চলাচলে বাধার সৃষ্টি করেছিল। পরে অবশ্য স্থানীয়রা সেটা সরিয়ে দেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভেতরে ভেঙে পড়া গাছ ও ডালপালা।  ছবি: বাংলানিউজসকাল সোয়া ৮টার দিকে আবহাওয়াবিদ রাশেদুজ্জামান বাংলানিউজকে জানান, সোমবার দিনগত রাতে সারাদেশেরই বিভিন্ন এলাকায় কালবৈশাখী ঝড় বয়ে গেছে। এরমধ্যে সবচেয়ে বেশি তীব্রতা ছিল চট্টগ্রামে। সেখানে ঝড়ো বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৯৮ কিলোমিটার। আর ঢাকায় ছিল ঘণ্টায় ৭৮ কিলোমিটার।

আগের রাতের মতো আগামী ২৪ ঘণ্টাও সারাদেশে বৃষ্টির সম্ভাবনা এবং কোনো কোনো ক্ষেত্রে কালবৈশাখী বা ঝড়ো বাতাস বয়ে যেতে পারে বলেও জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ০৮৩৪ ঘণ্টা, মে ১৬, ২০১৭
এমইউএম/এইচএ/

** মধুমাসের শুরুতেই শিলাবৃষ্টি-ঝড়-বজ্রপাত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।