ঢাকা, সোমবার, ২২ জ্যৈষ্ঠ ১৪৩০, ০৫ জুন ২০২৩, ১৬ জিলকদ ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ায় প্রাণ হারালো মায়া হরিণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
লাউয়াছড়ায় প্রাণ হারালো মায়া হরিণ ট্রেনের নিচে কাটা পড়ে প্রাণহারায় মায়াহরিণ/ছবি: বাংলানিউজ

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): লাউয়াছড়া জাতীয় উদ্যানে ট্রেনের নিচে পড়ে প্রাণ হারিয়েছে একটি মায়া হরিণ। দ্রুতগামী রেলের চাকায় মুহূর্তে হরিণটির শরীরের বিভিন্ন অংশ ছিন্নভিন্ন হয়ে যায়।

শুক্রবার (২৪ মার্চ) ভোরে বনবিভাগের কর্মীরা রেললাইনের উপর হরিণটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখে। এই হরিণটি লাউয়াছড়ায় বনকর্মীদের আশেপাশে ঘুরাফেরা করতো।

মায়া হরিণের ইংরেজি নাম বার্কিং ডিয়ার। এরা নিশাচর প্রাণী। পাতা, অঙ্কুর ঘাস ও ফল খাবার জন্য রাতের আঁধারে বের হয়। তাদের চোখে আলো এসে পড়লে তারা অন্ধ হয়ে যায়, কিছুই দেখ পায় না। তখনই তাদের উপর আক্রমণ হয় অথবা তারা নিজেরা দুর্ঘটনার মধ্যে এসে পড়ে জীবন দেয়।
 
মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের ‘বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ’ এর সহকারী বন সংরক্ষণ (এসিএফ) তবিবুর রহমান বলেন, রেললাইন অতিক্রমের সময় এভাবে প্রায়ই বন্যপ্রাণীরা ট্রানে কাটা পড়ে মারা যায়। লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর থেকে রেলপথ এবং সড়কপথ অন্যদিকে সরিয়ে নেওয়া অথবা অন্য বন্যপ্রাণীদের বিচরণে যাতে ক্ষতি না হয় এমন কোনো উদ্যোগ গ্রহণের কথা বারবার বলে আসছি। কিন্তু কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না।

ময়নাতদন্তের পর মৃত মায়াহরিণটিকে মাটিচাপা দেওয়া হবে বলে জানান এসিএফ তবিবুর রহমান।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
বিবিবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa