ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সোনাগাজীতে চলছে অতিথি পাখি নিধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
সোনাগাজীতে চলছে অতিথি পাখি নিধন সোনাগাজীতে চলছে অতিথি পাখি নিধন

ফেনী: শীতকালে ফেনীর সোনাগাজীর মুহুরী লেকে আসে বিভিন্ন প্রজাতির প্রচুর অতিথি পাখি। প্রতি বছরের মতো এ বছরও হাজার হাজার অতিথি পাখি এসেছে এ লেকে। আর এই সুযোগ কাজে লাগিয়ে এক শ্রেণির স্থানীয় অসাধু ব্যবসায়ী অতিথি পাখিগুলো নিধনযজ্ঞে মেতে উঠেছে।

পাখিগুলো শিকারের পর সোনাগাজী শহরসহ ফেনী জেলা শহরের বিভিন্ন স্থানে চড়া দামে বিক্রি করা হয়।

বিশিষ্ট পাখি বিশারদ শাহজাহান সরদার বাংলানিউজকে জানান, মুহুরী লেকে প্রায় ১৬ প্রজাতির সাইবেরিয়ান অতিথি পাখি আসে।

এদের বেশিরভাগই হাঁস প্রজাতির।

মুহুরী লেক এলাকার স্থানীয় ব্যবসায়ী মহীউদ্দিন বাংলানিউজকে জানান, প্রতিদিন সকালে চট্টগ্রামের মিরসরাই ও ফেনী জেলার বিভিন্ন উপজেলায় পাখি শিকারিরা অবাধে অতিথি পাখি শিকার করছেন। প্রশাসনের পক্ষ থেকে প্রতিরোধের কোনো ব্যবস্থা না নেওয়ায় শিকারিরা নির্বিঘ্নে পাখি শিকার করে যাচ্ছেন।

এ ব্যাপারে সোনাগাজী সদর ইউনিয়নের চেয়ারম্যান শামছুল আরেফিন বাংলানিউজকে জানান, মুহুরী লেকে পাখি নিধন বন্ধ করা না গেলে কোনো একসময় এখানে আর অতিথি পাখি আসবেনা। জরুরি ভিত্তিতে প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা না নিলে মুহুরী লেক পাখি শুন্য হয়ে পড়বে।

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হুমায়ূন কবির বাংলানিউজকে জানান, অতিথি পাখি শিকারের খবর পেলে দ্রুত তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি মুহুরী লেক এলাকায় পুলিশের টহল জোরদারের ব্যবস্থা করা হবে।
 
সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জেডএম কামরুল আনাম বাংলানিউজকে জানান, অতিথি পাখি শিকার দণ্ডণীয় অপরাধ। পাখি শিকারে নিরুৎসাহিত করতে মুহুরী লেক এলাকায় প্রচারণা চালানো হবে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
এনটি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।