ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

লক্ষ্মীপুরে ৪ দিন ধরে খাঁচায় বন্দি মেছো বাঘ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
লক্ষ্মীপুরে ৪ দিন ধরে খাঁচায় বন্দি মেছো বাঘ লক্ষ্মীপুরে ৪ দিন ধরে খাঁচায় বন্দি মেছো বাঘ-ছবি: বাংলানিউজ

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে আটক করে চারদিন ধরে খাঁচায় বন্দি করে রাখা হয়েছে বিরল প্রজাতির একটি মেছো বাঘকে। শুক্রবার (১৩ জানুয়ারি) বিকেল পর্যন্ত সংরক্ষণের কোনো উদ্যোগ দেখা যায়নি। এর আগে সোমবার (৯ জানুয়ারি) দুপুরে সদর উপজেলার টুমচর গ্রামের একটি বাগান থেকে বাঘটি আটক করা হয়।

স্থানীয়রা জানান, ওই গ্রামের আনোয়ারুল হক ডাক্তার বাড়ির বাগানে বাঘটি দেখে স্থানীয় মনির হোসেনসহ কয়েকজন মিলে কৌশলে সেটিকে ধরে খাঁচায় বন্দি করে রাখেন।

এদিকে, প্রাণীটিকে দেখতে উৎসুক জনতা ওই বাড়িতে ভিড় জমাচ্ছেন।

মেছো বাঘটির উচ্চতা প্রায় দেড় ফুট, লম্বায় চার ফুট। গায়ে কালো-হলুদ ডোরাকাটা দাগ। মুখ অনেকটা বিড়ালের মতো, গায়ের রং ধূসর।

লক্ষ্মীপুর সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোহাম্মদ মোস্তফা আশরাফ বাংলানিউজকে বলেন, এ ধরনের প্রাণী সাধারণত লোকালয়ে আসে না। বাঘটি খাবারের খোঁজে কিংবা দলচ্যুত বা আঘাতপ্রাপ্ত হয়ে লোকালয়ে ঢুকে থাকতে পারে। সংরক্ষণের ব্যাপারে বনবিভাগ কিংবা চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে স্থানীয়দের পরামর্শ দেন তিনি।

তবে এ ব্যাপারে বনবিভাগের কোনো কর্মকর্তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

বাঘটি আটক হওয়ার চারদিন পার হলে প্রাণীটি সংরক্ষণের ব্যাপারে কেউ কোনো উদ্যোগ না নেওয়ায় শুক্রবার দুপুরে গণমাধ্যম কর্মীদের ডেকে বাঘটিকে সংরক্ষণ করার দাবি জানান এলাকাবাসী।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।