ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

অবশেষে মারা গেল বিরল ‘বাঁশ-ভাল্লুক’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
অবশেষে মারা গেল বিরল ‘বাঁশ-ভাল্লুক’ বিরল বাঁশ-ভাল্লুক/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): অবশেষে মারা গেল বিরল বাঁশ-ভাল্লুকটি (Binturang)। আটকের আট দিনের মাথায় চিকিৎসাধীন অবস্থায় মস্তিষ্কের রক্তক্ষরণে মঙ্গলবার (জানুয়ারি ১০) মারা যায় ভাল্লুকটি।

বুধবার (১১ জানুয়ারি) দুপুরে বাঁশ-ভাল্লুকটির ‘পোস্টমর্টেম রিপোর্ট’ গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক থেকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে এসে পৌঁছে।

সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সহকারী ভেটেরিনারি সার্জেন ডা. মো. নিজামুদ্দিন চৌধুরী স্বাক্ষরিত পত্রে তার মস্তিষ্কে রক্তক্ষরণ এবং হার্টঅ্যাটাকের কারণ উল্লেখ করা রয়েছে।

তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কেই দাফন করা হয়েছে বলে জানান এ কর্মকর্তা।

মঙ্গলবার (১০ জানুয়ারি) ভাল্লুকটির অবস্থা অপরিবর্তিত থাকায় তাকে সুচিকিৎসার জন্য শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন থেকে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়েছিল।

গত ২ জানুয়ারি সুনামগঞ্জের তাহিরপুর থেকে উদ্ধার হওয়া বিরল প্রজাতির বাঁশ-ভাল্লুকটিকে (Binturang) শ্রীমঙ্গলের বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে রাখা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
বিবিবি/আরআই

**
অতিবিরল ‘বাঁশ-ভাল্লুক’ এখনো শঙ্কামুক্ত নয়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।