ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মেহেরপুরে বইছে মৃদু তাপপ্রবাহ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৪
মেহেরপুরে বইছে মৃদু তাপপ্রবাহ

মেহেরপুর: মেহেরপুরে বইছে মৃদু তাপপ্রবাহ। তবুও জীবন-জীবিকার প্রয়োজনে বাইরে বের হচ্ছে মানুষ।

তীব্র গরমে সবার যেন হাঁসফাঁস অবস্থা।  

চলতি সপ্তাহে মেহেরপুর-চুয়াডাঙ্গা অঞ্চলে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া অফিস।

রোববার (১৪ এপ্রিল) বিকেল ৩টায় চুয়াডাঙ্গা প্রথম শ্রেণীর আঞ্চলিক আবহাওয়া অফিস জানিয়েছে, বিকেল ৩টায় চুয়াডাঙ্গা ও মেহেরপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৭° সেলসিয়াস এবং বাতাসের আর্দ্রতা ২১ শতাংশ। দুপুর ১২টার সময় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৬.৫° সেলসিয়াস এবং বাতাসের আর্দ্রতা ছিলো ৩২ শতাংশ।

ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়াবিদ মো. জামিনুর রহমান জানান, এই এলাকায় বয়ে চলেছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, চলতি সপ্তাহের শেষে চুয়াডাঙ্গা- মেহেরপুর অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে।
আবহাওয়ার সতর্ক বার্তায় বলা হয়েছে, গত ১০ এপ্রিল থেকে পরবর্তী সাতদিন মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।  
দিনে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।  
 
আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ অবস্থায় মেহেরপুর, চুয়াডাঙ্গাসহ এই এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে।

এদিকে তাপমাত্রার ওঠানামায় অসুস্থ হয়ে পড়ছেন প্রায় সব বয়সী মানুষ। ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা বেশি। এ অবস্থায় তরল জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।
 
প্রচণ্ড তাপপ্রবাহ সঙ্গে নিয়েই শুরু বৈশাখের আগমন। ভয়াবহ তাপপ্রবাহে অস্থির হয়ে উঠেছে জনজীবন। কয়েকদিন ধরে প্রচণ্ড রোদ আর ভ্যাপসা গরমে হাঁসফাঁস অবস্থা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্য এমন দাপট দেখাচ্ছে যে, মানুষের পাশাপাশি ভুগছে প্রাণপ্রকৃতিও। বৈরী আবহাওয়ায় অসুস্থ হয়ে পড়ছেন বয়স্ক ব্যক্তি ও শিশুরা। এক সপ্তাহ আগে থেকে শুরু হয়েছে এই তাপপ্রবাহ।  
 
গতকাল শনিবার (১৩ এপ্রিল) এই জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসের আর্দ্রতার পরিমাণ ছিল ২০ শতাংশ। গত সোমবার (১ এপ্রিল) এ জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, এ জেলার ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আরও বেশ কিছু দিন এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এর মাঝে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস উঠতে পারে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।