ঢাকা, শনিবার, ২৯ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

শিবচরের লোকালয়ে সঙ্গীহীন হনুমান!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
শিবচরের লোকালয়ে সঙ্গীহীন হনুমান!

মাদারীপুর: জেলার শিবচর উপজেলার উৎরাইল ও আশেপাশের এলাকায় একটি হনুমান বিচরণ করতে দেখা গেছে। খাবার জন্য মানুষের ঘরের চালায়, রান্না ঘরের কার্নিশ, ছাদে ঘুরে বেড়াচ্ছে সঙ্গীহীন এই হনুমানটি।

 

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে হঠাৎ করেই হনুমানটি মানুষের বসতবাড়িতে হাজির হয়। হনুমান দেখে বাড়ির শিশুরা ভয় পেলেও অনেককে খাবার দিতে দেখা গেছে।

স্থানীয়রা জানান, অনেক দিন পর পর এই এলাকায় হনুমান দেখা যায়। এর আগে তিনটি হনুমানকে একত্রে বিভিন্ন স্থানে ঘুরে বেড়াতে দেখা গেলেও ইদানীং বিচ্ছিন্নভাবে একটি হনুমানকে বিচরণ করতে দেখা যাচ্ছে। মানুষের বাড়িতে এসে সবজি, গাছে থাকা ফলফলাদিসহ গাছপালা খেয়ে ফেলছে।  

খোঁজ নিয়ে জানা গেছে, জেলার শিবচর উপজেলার উৎরাইল, পাঁচ্চর, দত্তপাড়া, নিলখীসহ আশেপাশের এলাকায় গত কয়েক বছর ধরেই হনুমানের দেখা মিলছে। কখনও দলবেঁধে তিনটি হনুমানকে ঘুরতে দেখা যায়। আবার একটির দেখা মিলে। হনুমান বসতবাড়ির সবজি বাগান, গাছের ফল খেয়ে ফেলে। বাড়ির ছাদের ছাদ বাগানও নষ্ট করে ফেলছে। ধারণা করা হচ্ছে যশোর থেকে ঢাকাগামী কলা পরিবহনের ট্রাকে করে হনুমানগুলো এই এলাকায় এসে পড়েছে। তবে দলছুট এই হনুমানের বসবাসের জন্য এই এলাকা উপযুক্ত নয়। খাদ্য সংকটে হনুমানের শরীর জীর্ণ-শীর্ণ দেখা যায়।

খুকুমনি নামের এক গৃহবধূ বলেন, বিকেলে হঠাৎ করেই হনুমানটি ঘরের সামনে এসে পড়ে। এসময় অনেকেই বিস্কুট, গাজর খেতে দিলে হনুমানটিকে স্বানন্দ্যে খেতে দেখা যায়। তবে এ এলাকায় বানর বা হনুমানের বিচরণ নেই। দলছুট কোনো হনুমান হবে হয়ত।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।