ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

আইন অমান্য করে পৌষ সংক্রান্তির বাজারে বিক্রি হচ্ছে ‘বাঘাইড় মাছ’ 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
আইন অমান্য করে পৌষ সংক্রান্তির বাজারে বিক্রি হচ্ছে ‘বাঘাইড় মাছ’  শ্রীমঙ্গলের মাছবাজারে বিক্রি হচ্ছে নিষিদ্ধ বাঘাইড় মাছ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পৌষ সংক্রান্তির মাছ বাজারে বন্যপ্রাণী নিরাপত্তা ও সংরক্ষণ আইন অমান্য করে বিক্রি করা হচ্ছে বিপন্ন ‘বাঘাইড় মাছ’। ফলে দেশের জলাভূমি থেকে বিশালাকৃতির এ মাছটি বিপন্ন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

রোববার (১৪ জানুয়ারি) বিকেলে শ্রীমঙ্গল পৌরসভার মাছ বাজারে গিয়ে দেখা যায়, পৌষ সংক্রান্তি উপলক্ষে শ্রীমঙ্গলে বসেছে ঐতিহ্যবাহী মাছের মেলা।

এই মেলায় উঠেছে বিশালাকৃতির একটি বাঘাইড় মাছ। মাছটির দাম হাঁকা হচ্ছে এক লাখ টাকা। ধনাঢ্য ক্রেতারা এ মাছের প্রতি আগ্রহ প্রকাশ করে বাজারে এসে দরদাম করছেন।

রোববার সকাল থেকেই থেকে শুরু হয়েছে এই মেলা। মাছের মেলাটি অনেকাংশে এখন সার্বজনীন উৎসবে রূপ নিয়েছে। প্রতিবছরের ন্যায় এবারও বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়।

জানা গেছে, স্থানীয় মাছ ব্যবসায়ী মফিজ মিয়া এই মাছটি বাজারে তুলেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘৫০ কেজি ওজনের বিশালাকৃতির এই মাছের দাম এক লাখ টাকা। একজন ক্রেতা মাছটির দাম করেছেন ৬০ হাজার টাকা। ’ 

আরেকজন ব্যবসায়ী মো. হারুন মিয়ার ৪৫ কেজি ওজনের ওপর একটি বাঘাইড় মাছের দাম হেঁকেছেন ৯০ হাজার টাকা।

শ্রীমঙ্গলের স্থানীয়রা ছাড়াও বিভিন্ন এলাকা থেকে উৎসাহী মৎস্যপ্রেমীরা এই মাছের মেলায় এসে ভিড় জমান। প্রতিবছরের ন্যায় এ মেলায় সুরমা, কুশিয়ারা, মনু, হাকালুকি আর সুনামগঞ্জের হাওর থেকে নিয়ে আসা হয় বিশাল আকারের বাঘ, চিতল, রুই, কাতলা,বোয়াল, গজার, আইড়সহ বিভিন্ন ধরনের ছোট ও বড় মাছ।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ, সিলেট এর বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. জাহাঙ্গীর আলম জানান, ‘বাঘাইড় মাছ ক্রয়-বিক্রয় করা আইনত দণ্ডনীয় অপরাধ। তারপর বিভিন্ন মাছবাজারে এ বিপন্ন মাছটি ক্রয়-বিক্রয় করা হচ্ছে। আমরা এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবো। ’

এই মাছকে অনেক ‘বাঘ মাছ’ও বলে থাকেন। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২ এর তফসিল অনুয়ায়ী এই প্রজাতিটি সংরক্ষিত।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০২৪
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।