ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

প্রতীকী খাঁচায় বন্দি হয়ে পাখির মুক্ত বিচরণের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
প্রতীকী খাঁচায় বন্দি হয়ে পাখির মুক্ত বিচরণের দাবি

ঢাকা: পাখির মুক্ত বিচরণের দাবিতে নিজেকে প্রতীকী খাঁচায় বন্দি করে প্রতিবাদ জানিয়েছেন সাইফুল্লাহ নবীন নামের এক ব্যক্তি।

শুক্রবার (১৮ আগস্ট) সকাল থেকে দুপুর পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে তাকে এই অভিনব প্রতিবাদ করতে দেখা যায়।

সাইফুল্লাহ নবীনের বাড়ি বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার চরহোগলা গ্রামে। পেশায় তিনি একজন চিত্রশিল্পী ও লেখক। তিন-চারদিন আগে ব্যক্তিগত কাজে গ্রাম থেকে ঢাকা এসেছেন তিনি।

পশু-পাখির প্রতি প্রেম, সামাজিক দায়বদ্ধতা ও জনসচেতনতা সৃষ্টির করতে আজ সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতীকী খাঁচা বানিয়ে নিজেকে এর ভেতর বন্দি করে প্রতিবাদ করতে বসেন তিনি।

নবীন বলেন, সামাজিক মূল্যবোধ ও দায়বদ্ধতা থেকে আমি প্রায় সময়ই সমাজের বিভিন্ন অসংগতি (যেমন, বাল্যবিয়ে, নদী ভাঙন, ডেঙ্গু, করোনা) নিয়ে প্রতিবাদ ও জনসচেতনতা মূলক কর্মকাণ্ড করে থাকি।

নিজেকে খাঁচায় বন্দি করে প্রতিবাদ বাজানোর বিষয়ে তিনি বলেন, পাখিকে খাঁচায় বন্দি করে রাখলে বা পায়ে শেকল বেঁধে রাখলে তার খুব কষ্ট হয়। আমি যেমন এখন খাঁচায় বসে আছি, আমারও কষ্ট হচ্ছে, আপনারও হবে৷ কতক্ষণ খাঁচায় বসে থাকা যায় এটি পাখির প্রতি অবিচার ও অমানবিক ব্যাপার৷ তাই আমি প্রতিবাদ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই উদ্যোগ নিয়েছি।

তিনি আরো বলেন, আপনি যদি পাখি পুষতেই চান, তাহলে পাখিকে ছেড়ে দিন। পাখি যদি পোষার মতো হয়, তাহলে সেটি ঘরেই থাকবে, আপনার মাথায় বা কাঁধে চড়বে, আপনার সঙ্গে খেলাধুলা করবে। তাই পাখিকে খাঁচায় বন্দি না রেখে ছেড়ে দিন। এতো পাখি ভালো থাকবে। পাখির প্রতি ভালোবাসা দরকার।

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৩
এসসি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।