ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বাঁচানো গেল না লজ্জাবতী বানরটিকে

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
বাঁচানো গেল না লজ্জাবতী বানরটিকে সদ্য মৃত লজ্জাবতী বানর। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চলন্ত গাড়ির চাকায় ধাক্কা খেয়ে ‘বিপন্ন’ প্রজাতির একটি লজ্জাবতী বানর (Bengal Slow Loris) মারা গেছে।

শনিবার (২২ জুলাই) রাতে উপজেলার কালাপুর ইউনিয়নের হামাইছড়া এলাকায় ঢাকা-সিলেট আঞ্চলিক সড়কে এ দুর্ঘটনা ঘটে।



খবর পেয়ে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল আহত লজ্জাবতী বানরটিকে উদ্ধার করেন এবং বানরটিকে চিকিৎসার জন্য শ্রীমঙ্গল প্রাণিসম্পদ কার্যালয়ে (পশু হাসপাতাল) নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক কর্ণ চন্দ্র মল্লিক লজ্জাবতী বানরটিকে মৃত ঘোষণা করেন।

রোববার (২৩ জুলাই) বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, খাবারের সন্ধানে বিভিন্ন সময়ে এসব প্রাণীরা পার্শ্ববর্তী লাউয়াছড়া জাতীয় উদ্যান থেকে বের হয়ে লোকালয়ে চলে আসছে। কখনও জীবিত কখনও আহত আবার কখনও মৃত অবস্থায় বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী লোকালয় থেকে উদ্ধার করা হচ্ছে।

সূত্র জানায়, ১৯ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত বিরল প্রজাতির ১টি শঙ্খিনী, একটি বিশাল আকৃতির অজগর সাপ ও মৃত একটি লজ্জাবতী বানর উদ্ধার করেছে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন), বাংলাদেশ লজ্জাবতী বানরকে ‘বিপন্ন’ (Endangered) প্রজাতির প্রাণী হিসেবে লাল তালিকাভুক্ত করেছে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।