ঢাকা, শনিবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সৈকতে ভেসে এলো মৃত ডলফিন ও কচ্ছপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
সৈকতে ভেসে এলো মৃত ডলফিন ও কচ্ছপ উখিয়ার সমুদ্র সৈকতে ভেসে আসা মৃত ডলফিনটি

কক্সবাজার: কক্সবাজারের উখিয়ার সমুদ্র সৈকতে ফের ভেসে এলো মৃত ডলফিন ও কচ্ছপ।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ও সমুদ্রবিজ্ঞানী সাঈদ মাহমুদ বেলাল হায়দার পারভেজ।

তিনি জানান, ডলফিনটি ৬ দিন ধরে সৈকতে পড়েছিল। বুধবার সন্ধ্যায় ইনানীর শফির বিল এলাকা থেকে উদ্ধার করা হয়েছে।

সাঈদ মাহমুদ বেলাল হায়দার পারভেজ আরও জানান, ইরাবতী প্রজাতির ডলফিনটির লিঙ্গ শনাক্ত করা যায়নি। এ সময় ডলফিনটির কাছাকাছি জলপাই রঙের মৃত অলিব রিডলে প্রজাতির সামুদ্রিক কচ্ছপও দেখা গেছে।

ডলফিনটি পাঁচ দিন আগে এবং কচ্ছপটি আরও কয়েকদিন আগে সৈকতে ভেসে আসে বলে স্থানীয় লোকজন জানিয়েছেন। সামুদ্রিক প্রাণী দুটির শরীরে পচন ধরায় মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যায়নি।

প্রাথমিকভাবে ধারণা হচ্ছে, সাগরে কোনো জলযান বা জেলেদের জালে আটকা পড়ে প্রাণী দুটির মৃত্যু হয়ে থাকতে পারে ববলে ধারণা করছেন এই সমুদ্রবিজ্ঞানী।

তিনি বলেন, সপ্তাহ দেড়েক আগে কক্সবাজার সৈকত সংলগ্ন সাগরে ১০ থেকে ১৫টি ডলফিনের একটি দল বিচরণ করতে দেখা গেছে। এখন কচ্ছপের প্রজনন মৌসুম। উপকূলে ডিম পাড়তে এসে মারা পড়ছে মা কচ্ছপ।

সমুদ্র উপকূলে প্রাণীর দেখভালের দায়িত্বে রয়েছে কক্সবাজার দক্ষিণ বনবিভাগ। এ ব্যাপারে বিভাগীয় বন কর্মকর্তা সরওয়ার আলম বলেন, বুধবার সন্ধ্যায় এ বিষয়ে অবহিত হওয়ার পর প্রাণী দুটির নমুনা সংগ্রহ করা হয়েছে। এরপর মাটিতে পুঁতে ফেলার ব্যবস্থা নেওয়া হয়েছে।

এর আগে গত বছরের ২৩ আগস্ট ও ২০ মার্চ একই সৈকতে দুটি মৃত ডলফিন ভেসে আসে। ২০২০ সালের এপ্রিল মাসের শুরুতেও টেকনাফ সৈকতে দুটি মৃত ডলফিন ভেসে এসেছিল।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২৩
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।