ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

বিনোদন

সোহানের কণ্ঠে উত্তরবঙ্গের ভাষা ও সংস্কৃতি 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, আগস্ট ৬, ২০২২
সোহানের কণ্ঠে উত্তরবঙ্গের ভাষা ও সংস্কৃতি 

উত্তরবঙ্গের আঞ্চলিকতার সুরে গান বাঁধলেন সংগীতশিল্পী সোহান আলী। ‘জলপাই’ শিরোনামের গানটি লিরিক্যাল ভিডিও প্রকাশ করেছেন তিনি।

এই গানের কোরাস অংশের কথা ও সুর উত্তরবঙ্গের প্রচলিত গীত থেকে সংগৃহীত। এর সঙ্গে র‍্যাপ অংশ জুড়েছেন সোহান। যাত্রাপালার সুরের সঙ্গে ইডিএম মিউজিকের সমন্বয়ে গানটি সাজিয়েছেন গায়ক নিজেই।  

গানটি প্রসঙ্গে সোহান আলী বলেন, ‘উত্তরবঙ্গের গীতগুলোকে মেইনস্ট্রিমে নিয়ে আসার পরিকল্পনা ছিল অনেক আগে থেকেই। সে ইচ্ছা থেকেই ‘জলপাই’ গানের সৃষ্টি। গানটির জন্য আমি গাইবান্ধা গিয়েছিলাম তথ্য সংগ্রহ করতে। তবে কেউ বলতে পারেননি প্রকৃত সুরকার আর গীতিকারের নাম। যুগ যুগ ধরে এটা মানুষের মুখে মুখে প্রচলিত। ’ 

দিনাজপুরে জন্ম নেওয়া সোহানের বেড়ে ওঠা উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। সেই সুবাদে সেখানকার বিভিন্ন বিয়ে বাড়ির গীত শুনেছেন বলে জানিয়েছেন। যা তার মনে রয়ে গেছে এখনো। সেই ঐতিহ্যকে নতুন আঙ্গিকে প্রজন্মের কাছে তুলে ধরতেই ‘জলপাই’ তৈরি করেছেন তিনি।

এই গানে আঞ্চলিক বিয়ের গীতের সঙ্গে সোহান তুলে ধরেছেন তিস্তা নদীর সংকট ও স্থানীয় যৌতুক সমস্যার কথা। গানের শেষে তিনি তিস্তা রক্ষা ও যৌতুক বন্ধের আহ্বান জানিয়েছেন।  

উল্লেখ্য, সোহান আলী নিজেই গান লেখেন, সুর করেন, আবার সংগীতায়োজনের পর গেয়ে সেটাকে জীবন্ত করে তোলেন। এরপর নিজের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজেই নিয়মিত গান প্রকাশ করেন। এর আগে তার ‘চল দোতং পাহাড়’ গানটি দারুণ সাড়া ফেলেছিল। যেখানে তিনি নাগরিক জীবনের অবসাদ ও পাহাড়ের নৈসর্গিক জীবনের আখ্যান তুলে ধরেছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa