ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে বিশেষ নাটক ‘নিশীথে’

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, আগস্ট ৬, ২০২২
রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে বিশেষ নাটক ‘নিশীথে’ ইন্তেখাব দিনার-দিলরুবা দোয়েল

নির্মাতা ও অভিনেত্রী নিমা রহমান প্রথমবার রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প থেকে নাটক নির্মাণ করলেন। রবীন্দ্রনাথের ‘নিশীথে’ ছোটগল্প অবলম্বনে নাটকটির নামও রাখা হয়েছে ‘নিশীথে’।

কবি গুরুর প্রয়াণ দিবসে শনিবার (০৬ আগস্ট) রাত ৯টায় নাটকটি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে। নাটকটির চিত্রনাট্যও নিমা রহমানের।  

নাটকের গল্পে দেখা যাবে, জমিদার দক্ষিণাচরণ বাবু রাত আড়াইটার সময় ডাক্তারের বাড়ি গিয়ে ব্যক্তিগত অনুতাপ থেকে নিজের স্মৃতির ঝাঁপি খুলে বসেন। বলতে থাকেন অতীত জীবনের কথা। একপর্যায়ে তিনি প্রথম পক্ষের দাম্পত্য জীবনের কথা বলতে থাকেন। তার প্রথম পক্ষের স্ত্রী করুণা ছিলেন খুবই কর্তব্যপরায়ণ। জমিদার বাবুর অসুখ হলে তার স্ত্রী করুণা রাতদিন সেবাযত্ন করতে গিয়ে নিজেই অসুস্থ হয়ে পড়েন।  

এর ভেতর দৃশ্যপটে আগমন হারান ডাক্তারের। হারান ডাক্তারের মেয়ে মনোরমার সঙ্গে পরিচয় ও প্রণয় গড়ে উঠতে থাকে জমিদারের। মনোরমা ঘটনাচক্রে আসে করুণাকে দেখতে। সেই রাতেই মালিশের ওষুধ খেয়ে ইহলোক ত্যাগ করেন করুণা।  

প্রথমে ভেঙে পড়লেও জমিদার দক্ষিণাচরণ একসময় মুক্ত বোধ করতে থাকেন। মনোরমার সঙ্গে জমিদারের বিয়ে হয়। এরপর নানা ঘটনার মধ্য দিয়ে এগিয়ে যাবে নাটকটির দৃশ্য।  

‘নিশীথে’ নাটকে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, দিলরুবা দোয়েল, আহসান হাবীব নাসিম, তৃষ্ণা হাওলাদার, উত্তম চক্রবর্তী, মনোজ সেনগুপ্ত, অপু নোমান, গাজী রোকন ও তমা।  নাটকটিতে গান গেয়েছেন বুলবুল ইমলাম ও জয়িতা।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa