ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নাটকে খাঁচাবন্দি টিয়া পাখি দেখানোয় ১৫ কোটি টাকার মামলা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
নাটকে খাঁচাবন্দি টিয়া পাখি দেখানোয় ১৫ কোটি টাকার মামলা পরিচালক অনন্য ইমন ও তৌসিফ-ফারিণ

একটি নাটকে খাঁচাবন্দি টিয়া পাখি দেখানোর ৪৫ সেকেন্ডের দৃশ্যের জন্য নাটকটির পরিচালকের বিরুদ্ধে ১৫ কোটি টাকার ক্ষতিপূরণ দাবি করে মামলা করেছে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ‘বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট’।  

এই অভিযোগ উঠেছে ভালোবাসা দিবস উপলক্ষে প্রচারিত টেলিভিশন নাটক ‘শেষ গল্পটা তুমিই’ বিরুদ্ধে।

নাটকটির পরিচালক অনন্য ইমনের নামে সম্প্রতি মামলাটি করা হয়েছে।

জানা যায়, চলতি বছরের ৫ এপ্রিল ফেসবুকের মাধ্যমে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের নজরে আসে নাটকের দৃশ্যটি।  

মামলার নথিতে বলা হয়, ‘বন্য প্রাণীকে খাঁচাবন্দি করা, বেচাকেনা করা, প্রদর্শন করা বা এ জাতীয় অপরাধ সংঘটনে সহায়তা করা, প্ররোচনা প্রদান ইত্যাদি ‘বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২’ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। ‘সিডি চয়েস ড্রামা’ নামে ইউটিউব চ্যানেলে প্রকাশিত নাটকটিতে খাঁচাবন্দি বন্য প্রাণী প্রদর্শন প্রচলিত আইনে অপরাধ এবং অন্যদেরও সেই অপরাধ করতে উৎসাহিত করছে।

এ নিয়ে পরিচালক অনন্য ইমন বলেন, ‘বন্য প্রাণী আইনটা পুরোপুরি আমি জানতাম না। এ কারণে অনিচ্ছাকৃত ভুলটি ঘটেছে। এ জন্য আমি লজ্জিত ও দুঃখিত। নাটকের চিত্রনাট্যে এমন কোনও দৃশ্যও ছিল না। যে বাড়িতে শুটিং করেছি সেখানেই ছিল টিয়া পাখিটি, দৃশ্যায়নের সময় মনে হলো নায়ক কোনও একটা কাজ করতে করতে মা ও বোনের সঙ্গে কথা বললে দৃশ্যটা বেশি বিশ্বাসযোগ্য মনে হবে ভেবেই নায়ক পাখিকে আদর করে খাওয়াচ্ছিলেন। এটা নিয়ে আইনি ঝামেলায় পড়ে যাবো মাথাতেই আসেনি। ’

তার বিরুদ্ধে ‘বন্য প্রাণী আইন ২০১২’-এর ৩৮(২), ৪১ এবং ৪৬ ধারা লঙ্ঘনের অভিযোগ এনেছে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। ক্ষতিপূরণের অঙ্ক ধরা হয়েছে ১৫ কোটি টাকা। বন্য প্রাণী লালন-পালন প্রচারণার মাধ্যমে পরিবেশের আনুমানিক ক্ষতি ১০ কোটি টাকা, জুনোটিক ডিজিজজনিত (একটি সংক্রামক রোগ, যা প্রাণী থেকে মানুষ বা প্রাণীতে সংক্রমিত হয়) ক্ষতি ধরা হয়েছে পাঁচ কোটি টাকা।  

এই নির্মাতা জানান, ‘শেষ গল্পটা তুমিই’র বাজেট সাড়ে ৫ লাখ টাকা। এই অল্প টাকা লগ্নি করার পর এমন বড় এটা জরিমানা হলে প্রযোজকসহ সবাই খুবই ক্ষতিগ্রস্ত হবেন।

এই মামলার অন্যতম সাক্ষী ফরেস্টার মো. হাফিজুর রহমান বলেন, ‘আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনচিত্রে বন্য প্রাণী আইন ভঙ্গের অভিযোগ এনে মামলা চালিয়ে যাচ্ছি। আমরা চোখ-কান খোলা রাখি সর্বক্ষণ। অনন্য ইমন সাহেব বন্য প্রাণীকে খাঁচাবন্দি দেখিয়ে অপরাধ তো করেছেনই, অন্যদেরও উত্সাহিত করেছেন। ’

সুকন্যা দত্তের রচনা ও অনন্য ইমনের চিত্রনাট্য-পরিচালনায় ‘শেষ গল্পটা তুমিই’তে প্রধান চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব, তাসনিয়া ফারিণ, মিলি মুন্সি, পাপিয়া, আরেফিন, জারা ইসলাম প্রমুখ।  

চলতি বছরের ভালোবাসা দিবসে বাংলাভিশনে প্রচারিত হয় এটি। নাটক ২৪ মার্চ থেকে প্রযোজনা প্রতিষ্ঠান সিডি চয়েসের ইউটিউব চ্যানেলে দেখা যাচ্ছে নাটকটি। নাটকের ১৫ মিনিট আট সেকেন্ড থেকে শুরু হওয়া ৫৩ সেকেন্ডের সময় দৃশ্যটি রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।