ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

বিনোদন

৭৫তম কান চলচ্চিত্র উৎসব

পর্দা উঠলো ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, মে ১৮, ২০২২
পর্দা উঠলো ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের 

করোনার আবহ কাটিয়ে আবারো প্রাণ ফিরে পেল বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আয়োজন কান চলচ্চিত্র উৎসব। লালগালিচার মুগ্ধতা ও জাঁকজমক আয়োজনের মাধ্যমে উঠেছে উৎসবের পর্দা।

মঙ্গলবার (১৭ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় ৭৫তম আসরের উদ্বোধনী  আয়োজন রাখা হয় কান শহরের পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের গ্র্যান্ড থিয়েটারে। এবারের উৎসবে আজীবন সম্মাননা হিসেবে সম্মানসূচক স্বর্ণপাম পেয়েছেন আমেরিকান অভিনেতা-প্রযোজক ফরেস্ট হুইটেকার।  

উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্যাটেলাইটের মাধ্যমে সরাসরি যুক্ত হয়ে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বজুড়ে সবার সমর্থনের আহ্বান করেন তিনি।  

আমেরিকান অভিনেত্রী জুলিয়ান মুর ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত ফ্রান্সের মিশেল আজানাভিসুসের ‘ফাইনাল কাট’ সিনেমার মধ্য দিয়ে এবারের উৎসবের পর্দা উঠেছে।

এদিকে, এই উৎসবে বাংলাদেশ থেকে বেশ কয়েকজন তারকা অংশ নিচ্ছেন। ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’র ট্রেলার প্রকাশ উপলক্ষে সিনেমাটির অভিনেতা আরিফিন শুভ ও অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা কানে গিয়েছেন। তিশার সঙ্গে রয়েছেন তার স্বামী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ও তাদের চার মাস বয়সী কন্যা সন্তান ইলহাম।

এছাড়া ‘দিন: দ্য ডে’ এবং ‘নেত্রী: দ্য লিডার’র ট্রেলার প্রকাশ উপলক্ষে এই দুইটি সিনেমার অভিনয়শিল্পী অনন্ত জলিল ও বর্ষা উৎসবে অংশ নিয়েছেন। উৎসবের আমেজে মেতে উঠেছেন তারা। কান থেকে প্রকাশ করেছেন বেশকিছু ছবি ও ভিডিও।

বৃহস্পতিবার (১৯ মে) কান চলচ্চিত্র উৎসবের ‘মার্শে দ্যু ফিল্ম’ বাণিজ্যিক শাখায় প্রকাশিত হবে মুজিব-এর ট্রেলার। ভারতীয় প্যাভিলিয়নে এই প্রকাশনার আয়োজন করা হয়েছে।

উৎসবের প্রথমদিন বলিউড ও দক্ষিণ ভারতীয় তারকারা জ্যোতি ছড়িয়েছেন লালগালিচায়। ঐশ্বরিয়া রাই, দীপিকা পাড়ুকোন, তামান্না ভাটিয়া ও উর্বশী রাওতালে দেখা গেছে আকর্ষণীয় পোশাকে। এছাড়া উৎসবে আরো অংশ নিয়েছেন এ আর রহমান, কমল হাসান, আর মাধবন ও নওয়াজুদ্দিন সিদ্দিকীসহ অনেকে।

৭৫তম আসরে মূল প্রতিযোগিতা শাখায় রয়েছে ২১টি সিনেমা। এতে বিচারকদের প্রধান হিসেবে আছেন ভাসোঁ লাদোঁ। আঁ সার্তেঁ রিগায় দেখানো হবে ২০টি সিনেমা। এ ছাড়া আউট অব কম্পিটিশন, কান প্রিমিয়ার, স্পেশাল স্ক্রিনিং, মিডনাইট স্ক্রিনিং, কান ক্ল্যাসিকস, ডিরেক্টরস ফোর্টনাইটসহ ১০টি শাখায় ৯১টি সিনেমা দেখানো হবে। ২৮ মে পুরস্কার প্রদানের মধ্যে দিয়ে পর্দা নামবে এ বছরের কান চলচ্চিত্র উৎসবের।

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, মে ১৮, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa