ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নীলোৎপল সাধ্যের স্মরণসভা অনুষ্ঠিত

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
নীলোৎপল সাধ্যের স্মরণসভা অনুষ্ঠিত নীলোৎপল সাধ্যের স্মরণসভা

বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী ও শিক্ষক নীলোৎপল সাধ্য-এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক স্মরণসভা ও সংগীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সংগীত বিষয়ক পত্রিকা ‘সরগম’-এর উদ্যোগে বুধবার (২৩ মার্চ) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এই অনুষ্ঠান সম্পন্ন হয়।

 

অনুষ্ঠানের শুরুতেই ‘সরগম’ সাংস্কৃতিক দলের শিল্পীরা ‘আগুনের পরশমনি’ ও ‘তুমি নির্মল কর’ গান দুটি পরিবেশন করেন। বাচিক শিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়ের সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য পেশ করেন- সাবেক সচিব মাহমুদুল মাসুদ, নারী নেত্রী রাজিয়া সামাদ ডালিয়া, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ছায়ানটের নির্বাহী সভাপতি ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ড. সারওয়ার আলী, মুক্তিযোদ্ধা জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী সাদী মোহাম্মদ ও সরগম সম্পাদক কাজী রওনাক হোসেন।

আলোচনা পর্বের শুরুতেই নিলোৎপল সাধ্যের সহধর্মিণী ঝর্ণা মল্লিক সাধ্য সংক্ষিপ্ত বক্তব্যে সবাইকে ধন্যবাদ জানান এবং স্বামীর বিশেষ দিকগুলো তুলে ধরেন। এরপর নিলোৎপল সাধ্যের কন্যা অঝরা সাধ্য বাবার সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন এবং বাবাকে নিবেদিত একটি কবিতাও পরিবেশন করেন।

বক্তারা সংগীতে নিবেদিত প্রাণ নিলোৎপল সাধ্যের বিভিন্ন দিক এবং অজানা তথ্য তুলে ধরেন এবং সবাই একবাক্যে স্বীকার করেন এমন একনিষ্ঠ প্রশিক্ষক ও শিল্পী খুঁজে পাওয়া খুব দুষ্কর।  

সংগীত পর্বে শুরুতেই ছিলেন- বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী রোকাইয়া হাসিনা নীলি, তারা মিতা, সত্যম দেবনাথ, তানিয়া মান্না, শিল্পী সাহা, দুলাল পোদ্দার, ঝুমা খন্দকার ও সূচিত্রা চক্রবর্তী।  

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।