ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

২১ ফেব্রুয়ারি বিটিভিতে ‘ভাষাতেই শক্তি’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
২১ ফেব্রুয়ারি বিটিভিতে ‘ভাষাতেই শক্তি’ ‘ভাষাতেই শক্তি’র দৃশ্য

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচার হবে নানা অনুষ্ঠান। সে তালিকায় রয়েছে ভাষা নিয়ে বিশেষ নাটক ‘ভাষাতেই শক্তি’।

বর্তমান সময়ে গার্মেন্টস শ্রমিক ইউনিয়নের আন্দোলনকে কেন্দ্র করে গড়ে উঠেছে এই নাটকের গল্প। এটি রচনা করেছেন সৈয়দ মনজুরুল ইসলাম, প্রযোজনা আবু তৌহিদের। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মনির আহম্মেদ, আইনুন নাহার পুতুল, দিলরুবা হোসেন দোয়েল, হাফিজুর রহমান, সাজ্জাদুল ইসলাম, রেজওয়ান পারভেজ, তানিয়া চৌধুরী, তারিকুজ্জামান, মনিকা, খালিদ আহমেদ, সুমনা আক্তারসহ অনেকে।  

নাটকটির গল্প প্রসঙ্গে প্রযোজক জানান, শ্রমিকদের ছাটাই, প্রতিবাদ, কর্মবিরতি, অভিযোগ ইত্যাদির মধ্যে দেখা যায় প্রতিটি আন্দোলনের মূল শক্তি ভাষা। একমাত্র মুখের ভাষাই পারে দেশ থেকে অন্যায় দূর করে সবাইকে একত্রিত করে স্বাধীনতা এনে দিতে।  

২১ ফেব্রুয়ারি রাত ৯টায় বিটিভিতে প্রচার হবে ‘ভাষাতেই শক্তি’।

এই নাটকটি ছাড়াও ভাষা দিবসে আরো কিছু বিশেষ অনুষ্ঠান প্রচার হবে বিটিভিতে। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন।  

সকাল ৬টায় সরাসরি সম্প্রচারিত হবে প্রভাতফেরির অনুষ্ঠান। বিকাল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৪ দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করে প্রধান অতিথি হিসেবে শুভ উদ্বোধন ঘোষণা করবেন। এই অনুষ্ঠানটিও সরাসরি সম্প্রচার হবে।

এছাড়া আরো প্রচার হবে বাংলা ভাষায় বিদেশীদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান, বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান, কবিতা পাঠের অনুষ্ঠান, শিল্প-সাহিত্য ও শিশুতোষ অনুষ্ঠান, ভাষার গান নিয়ে অনুষ্ঠান, প্রামাণ্য অনুষ্ঠান ‘স্বজনের কথা’, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উপর বিশেষ অনুষ্ঠান, আলোচনা অনুষ্ঠান ‘বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন, ‘একুশ মানে মাথা নত না করা’, ‘কথা সাহিত্যে অমর একুশে’ এবং বিশেষ নৃত্যানুষ্ঠান ‘আমার বর্ণমালা’।

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।