ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নকল গানে কোনাল কীভাবে পুরস্কার পায়: প্রযোজক ইকবাল

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
নকল গানে কোনাল কীভাবে পুরস্কার পায়: প্রযোজক ইকবাল প্রযোজক মোহাম্মদ ইকবাল

চিত্রনায়ক শাকিব খান অভিনীত, কাজী হায়াৎ পরিচালিত ‘বীর’ সিনেমাটি মুক্তি পায় ২০২০ সালে। এ সিনেমায় ‘ভালোবাসার মানুষ তুমি’ শিরোনামে গানে কণ্ঠ দিয়ে সেরা গায়িকা হিসেবে প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছেন কোনাল।

তার নাম তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে প্রকাশ হওয়ার পর থেকেই বিষয়টি নিয়ে শুরু হয়েছে বিতর্ক। বেশ কিছু গণমাধ্যম ও সামাজিকমাধ্যমে এ গানের জন্য কোনাল পুরস্কার পাওয়ায় সমালোচনা সৃষ্টি হয়েছে।

সেখানে দাবি করা হচ্ছে, একটি পুরনো জনপ্রিয় গানের লাইন অনুমতি ছাড়াই ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ ব্রিজলাইন হিসেবে ব্যবহার করা হয়েছে। যা কপিরাইট আইনের লঙ্ঘন। এমন গানকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়ে কপিরাইট আইনকে খাটো করা হয়েছে। সেইসঙ্গে অন্যের গান অনুমতি ছাড়া ব্যবহারেও উৎসাহিত করা হয়েছে।

এই সমালোচনা ও বিতর্কে সিনেমাটির প্রযোজক মোহাম্মদ ইকবালও বিব্রত। শনিবার (১৯ ফেব্রুয়ারি) এই প্রযোজক নিজের ফেসবুক অ্যাকাউন্টে একটি ভিডিও শেয়ার করেছেন।

সেখানে ইকবাল বলেন, ‘দুদিন অনেকে প্রশ্ন করেছে গানটির কথা ও সুর কি নকল? আমি বলেছি এই গানের কথা ও সুর নকল। গানটির মিউজিক করেছি ভারত থেকে। তাহলে নকল গানে কোনাল কীভাবে পুরস্কার পায়? 

তিনি বলেন, আমার সেন্সে মনে হয় এই গানে কোনাল কখনই পুরস্কার পায় না। কারণ আমি অন্যায়কে কখনও সাপোর্ট করি না। কথা নকল, সুর নকল কোনো গান কখনও পুরস্কার পেতে পারে না।

ইকবাল বলেন, আমারও একটা প্রশ্ন জাগে-রুনা লায়লা ম্যাডাম যখন গানটি গেয়েছেন ১৯৮৮সালে। তখন কি উনি এই গানটির জন্য পুরস্কার পেয়েছিল? আমার জানা মতে উনি পুরস্কার পাননি। তাহলে কি কোনাল রুনা লায়লার চেয়েও বড় শিল্পী? 

ইকবাল আরও বলেন, একজন এসে আমার হাতে ধরেছিল যাতে এই গানটা কোনাল গায়। কিন্তু গানটা ইমরানের সঙ্গে কনা গাওয়ার কথা ছিল। একজনের রিকুয়েষ্টে গানটি কোনালকে আমি গাওয়ার সুযোগ দিয়েছিলাম। কিন্তু আমার প্রশ্ন হলো-এই গানে কোনাল জাতীয় চলচ্চিত্র পুরস্কার কীভাবে পায়? এটাতো নকল কথা, সুরও নকল। আর মাত্র দুই লাইন গান গেয়েছে সে। আমার কাছে মনে হয়, জাতীয় চলচ্চিত্র পুরস্কার যাচাই বাছাই করে দেওয়া উচিত। এখনও যদি কোনো সুযোগ থাকে তাহলে গানটা নিয়ে যাচাই বাছাই করা উচিত। কারণ গানটা নিয়ে অনেক বিতর্ক তৈরি হয়েছে।  

‘অবুঝ হৃদয়’ সিনেমার ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ গানের ব্রিজলাইনটুকু নিয়ে ‘বীর’ সিনেমার জন্য নতুন করে গানটি লিখেছেন কবির বকুল। ভারতের সংগীত পরিচালক আকাশ সেনের সংগীতায়োজনে গানটিতে কণ্ঠ দেন ইমরান ও কোনাল।

সিনেমা মুক্তির পরই এই গান নিয়ে সমালোচনার সৃষ্টি হয়। এবার এ গানের জন্যই জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ায় কোনালকে নিয়ে চলছে বিতর্ক। শিল্পী এ বিষয়ে এখনো কোথাও কোনো মন্তব্য করেননি।

তথ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে গানটির নাম ‘ভালোবাসার মানুষ তুমি’ লেখা হয়েছে। তবে শাকিব খানের এসকে ফিল্মসের ইউটিউব চ্যানেলে গানটি ‘তুমি আমার জীবন’ নামেই প্রকাশ হয়েছে।

প্রসঙ্গত, ‘অবুঝ হৃদয়’ সিনেমায় ‘তুমি আমার জীবন’ শিরোনামে গানটি ব্যবহার করা হয়েছিল। গানটি লেখার পাশাপাশি সুর করেছিলেন প্রয়াত আহম্মেদ ইমতিয়াজ বুলবুল। একে কণ্ঠ দিয়েছিলেন রুনা লায়লা ও প্রয়াত এন্ড্রু কিশোর।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।