ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

শহীদুল ইসলাম খোকনকে হারানোর ৫ বছর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২১
শহীদুল ইসলাম খোকনকে হারানোর ৫ বছর শহীদুল ইসলাম খোকন

বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক শহীদুল ইসলাম খোকনকে হারানোর ৫ বছর পূর্ণ হয়েছে রোববার (৪ এপ্রিল)। মুখগহ্বরে মটর নিউরো ডিজিসে (এএলএস) আক্রান্ত হয়ে ২০১৬ সালের এই দিনে ৬৯ বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নেন অসংখ্য সুপারহিট সিনেমার এই নির্মাতা।

খোকনের জন্ম ১৯৫৭ সালের ১৫ মে। বরিশালে তার বেড়ে ওঠা। তিনি চলচ্চিত্রে যাত্রা শুরু করেন ১৯৭৪ সালে অভিনেতা ও প্রযোজক সোহেল রানার হাত ধরে। মাসুদ রানা চলচ্চিত্রের সহকারী পরিচালক হিসেবে তিনি চলচ্চিত্রাঙ্গনে পদার্পণ করেন। রুবেলকে নিয়ে ‘লড়াকু’ নির্মাণ করে সাফল্য পান খোকন।

‘ঘাতক’, ‘পালাবি কোথায়’, ‘লাল সবুজ’, ‘ম্যাডাম ফুলি’, ‘ভণ্ড’সহ দুর্দান্ত সব চলচ্চিত্র পরিচালনা করেছেন খোকন। তার প্রথম পরিচালিত চলচ্চিত্র ‘রক্তের বন্দি’। এরপর তিনি রুবেলকে নিয়ে নির্মাণ করেন ‘লড়াকু’, ‘বীরপুরুষ’, ‘বজ্রমুষ্টি’, ‘বিপ্লব’, ‘অকর্মা’, ‘সতর্ক শয়তান’, ‘বিষদাঁত’, ‘টপ রংবাজ’, উত্থান পতন’ প্রভৃতি ব্যবসাসফল সিনেমা।

ভাষা আন্দোলন নিয়ে নির্মিত সিনেমার তালিকায় জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’র পর আসে শহীদুল ইসলাম খোকনের ‘বাঙলা’র নাম। আহমদ ছফার ‘ওঙ্কার’ অবলম্বনে এটি নির্মাণ করেছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa