ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বলিউড সিনেমায় যে প্রাণ আছে, হলিউডে তা নেই: ক্রিস্টোফার নোলান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২০
বলিউড সিনেমায় যে প্রাণ আছে, হলিউডে তা নেই: ক্রিস্টোফার নোলান অস্কারজয়ী পরিচালক ক্রিস্টোফার নোলান

'হিন্দি সিনেমার মধ্যে একটা প্রাণ আছে। মৌলিকতা, নাটকীয়তা, আবেগ-অনুভূতি সব মিলিয়ে দুর্দান্ত।

আর তাই সিনেমাগুলি দেখতে এতটা ভাল লাগে। যা হলিউডে আর দেখা যায় না। '

ভারতীয় চলচ্চিত্রের এভাবেই প্রশংসা করলেন অস্কারজয়ী পরিচালক ক্রিস্টোফার নোলান। ‘দ্য ডার্কনাইট ট্রিলজি’, ‘ইনসেপশন’, ‘ইন্টারস্টেলার’, ‘দ্য প্রেসটিজ’, ‘ডানকর্ক’, ‘মেমেন্টো’ ইত্যাদি সিনেমার পর বিশ্বব্যাপী দর্শক তাকে এক নামে চেনে। আর তার মুখ থেকে ভারতীয় সিনেমার প্রশংসা শুনে আপ্লুত সিনেমা জগতের মানুষেরা।

একটি সাক্ষাৎকারে নোলান তার মনের কথা জানান। তিনি বলেন, ‘যেভাবে বলিউড বিভিন্ন শব্দ, গান, দৃশ্য, ব্যবহার করে দর্শককে সিনেমার সঙ্গে একাত্ম করে দেয়, সেটা আমি খুব পছন্দ করি। আমার মতে, হলিউডেও আবার এগুলোর প্রয়োজন পড়েছে। ’

তার সাম্প্রতিকতম সিনেমা ‘টেনেট’ মুক্তি পেল শুক্রবার (৪ ডিসেম্বর)। বহুদিন ধরেই এই সিনেমা নিয়ে চর্চা শুরু হয়েছে। ভারতীয় অভিনেত্রী ডিম্পল কাপাডিয়া অভিনয় করেছেন এই ছবিতে। সিনেমাটির কিছু অংশ শ্যুট হয়েছে ভারতেও। ২০১৯ সালে সে জন্যই কিংবদন্তি পরিচালক ক্রিস্টোফার নোলান ভারতে এসেছিলেন।  

তবে এর আগেও তিনি একাধিকবার ভারতে পা রেখেছেন। ‘দ্য ডার্কনাইট রাইজেস’ সিনেমাটির একটি বিশেষ অংশ শ্যুট করা হয়েছিল ভারতে। সেবার তিনি রাজস্থান ঘুরে গিয়েছিলেন। এবার মুম্বাই। এক কথায়, হিন্দি সিনেমার আঁতুরঘরটি দেখে নিলেন তিনি।

এ ছাড়া বৃহস্পতিবার একটি ছোট ভিডিও করে সিনেমার প্রচার করেন তিনি। সেখানে ভারত-দর্শনের অভিজ্ঞতার কথা জানালেন নোলান। গোটা পৃথিবী জুড়ে শ্যুট করা হয়েছে। কিন্তু মুম্বাইয়ের কিছু শট তার বিশেষ পছন্দের। ভিডিওতে তিনি ডিম্পল কাপাডিয়ার কথাও উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad