ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বিনোদন

পণ্ডিত চিরঞ্জীব চক্রবর্তীর লাইভ সিরিজ ‘ধা যেখানে কথা বলে’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
পণ্ডিত চিরঞ্জীব চক্রবর্তীর লাইভ সিরিজ ‘ধা যেখানে কথা বলে’

প্রতিচ্যে ভারতীয় মার্গ সংগীতের প্রথিতযশা শিল্পী পণ্ডিত চিরঞ্জীব চক্রবর্তী এবার ‘হোয়্যার ধা স্পিকস’ শিরোনামে শুরু করছেন এক নতুন ফেইসবুক লাইভ সিরিজ। এতে ভারত থেকে যোগ দেবেন হিন্দুস্তানী শাস্ত্রীয় সংগীতের স্বনামধন্য তবলা মায়েস্ট্রোরা।

 

এই সিরিজের অংশ হিসেবে ১৬ আগস্ট রোববার বাংলাদেশ সময় রাত সাড়ে দশটায় পণ্ডিত চিরঞ্জীব চক্রবর্তীর সঙ্গে ভোক্যাল মিউজিক ও তবলা সংগীত বিষয়ক তাত্ত্বিক এবং গভীরতাশ্রয়ী কথোপকথনে অংশ নেবেন বেনারস ঘরানার শীর্ষ তবলা মায়েস্ট্রো পণ্ডিত কুমার বোস।

পর্যায়ক্রমে এই সিরিজের আলোচনায় যোগ দেবেন পণ্ডিত যোগেশ সামসি, পণ্ডিত সমর সাহা এবং পণ্ডিত সুরেশ তালোয়ালকরের মতো বিশ্বনন্দিত তবলাবাদকেরা।  

ইতোপূর্বে পণ্ডিত চিরঞ্জীব চক্রবর্তীর কথোপকথন সিরিজ ‘সোল টাচিং টোন’ বিশ্বের বিভিন্ন প্রান্তে হাজারো সংগীতপিপাসু দর্শক-শ্রোতাদের দ্বারা বিপুলভাবে প্রশংসিত হয়। সাম্প্রতিক সময়ের প্রধান কিছু নারী কণ্ঠশিল্পীদের নিয়ে শুরু হয় এর প্রথম পর্ব। এতে অংশ নেন রোজাবেলা গ্রেগরি, অম্বিকা জোয়েস, আবিরা শাহ্, আরিফা হাফিজ, পিউ মুখার্জি, তানিয়া ডি অলিভিয়েরা, রূপা চৌধুরি প্রমুখ। এই সিরিজের অংশ হিসাবে অচিরেই ভারত এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে যোগ দেবেন সাম্প্রতিক সময়ের গুরুত্বপূর্ণ কয়েকজন পুরুষ কণ্ঠশিল্পী।

পণ্ডিত চিরঞ্জীব চক্রবর্তী ভারতীয়  মার্গ সংগীতের একজন নিভৃতচারী সাধক। ভুবনজয়ী শাস্ত্রীয় সংগীত মায়েস্ট্রো পণ্ডিত অরুণ ভাদুড়ী এবং পণ্ডিত নিদান বন্ধু ব্যানার্জির কাছ থেকে হিন্দুস্তানী শাস্ত্রীয় সংগীতের দীক্ষা নেয়ার পর পণ্ডিত অজয় চক্রবর্তীর প্রতিষ্ঠিত শ্রুতিনন্দনে জ্যেষ্ঠ সঙ্গীতশিক্ষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ব্রিটেনে ভারতীয় বিদ্যাভবনে শাস্ত্রীয় সংগীতের শিক্ষক হিসেবে নিযুক্ত হন। বিশ্বব্যাপী বিভিন্ন দেশের প্রধান প্রধান ভেন্যুতে নিয়মিত শাস্ত্রীয় এবং নিরীক্ষাধরমী সংগীত পরিবেশনার পাশাপাশি ইউরোপের বিভিন্ন দেশে নানা ভাষাভাষী শিক্ষার্থীদের তিনি শাস্ত্রীয় সংগীতের তালিম দিয়ে যাচ্ছেন নিয়মিতভাবে।  

বিশ্বমানের সংগীত পরিবেশনার পাশাপাশি পণ্ডিত চিরঞ্জীব চক্রবর্তী শাস্ত্রীয় সংগীতের একজন নমস্য শিক্ষক হিসেবেও ব্রিটেন এবং ইউরোপে বিপুলভাবে সমাদৃত। সম্প্রতি তিনি ব্রিটেনের ট্রিনিটি কলেজ অব লন্ডন থেকে ইন্ডিয়ান ভোক্যাল মিউজিকের ‘ফেলো’ সম্মানে ভূষিত হন।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।