ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

বিনোদন

কালো গোলাপের ভেতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২০
কালো গোলাপের ভেতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত পুতুল

গত চার বছর ধরে অমর একুশে গ্রন্থমেলায় ধারাবাহিকভাবে বই প্রকাশ করে আসছেন সংগীতশিল্পী পুতুল। ধারাবাহিকতা ধরে রাখছেন এবারও। আগামী অমর একুশে গ্রন্থমেলাতেও থাকছে পুতুলের বই।

হ্যাঁ, ২০২০- এর বইমেলায় প্রকাশ পাচ্ছে পুতুলকাব্যিক উপন্যাস ‘কালো গোলাপের ভিতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত’। এটি প্রকাশ করছে তাম্রলিপি প্রকাশনী।

মেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাবে বলে পুতুল আশাবাদ ব্যক্ত করেছেন।

নতুন উপন্যাস প্রসঙ্গে তিনি বাংলানিউজকে বলেন, বরাবরই আমার লেখার বিষয় নারীর মনঃস্তাত্তিকতা। এবারও ব্যতিক্রম হচ্ছে না। আমাদের সমাজে একজন শুভ্র চামড়ার নারীর যতোটুকু মূল্যায়ন হয় তারও দ্বিগুণ অবহেলিত হয় একজন কালো বর্ণের নারী।  

তিনি আরও বলেন, একজন কালোর বর্ণের নারীর বহুগুণ থাকার সত্ত্বেও শুধুমাত্র গাযের রঙের কারণে তাকে নানান অবজ্ঞা-নির্যাতনের শিকার হতে হয়। এটা এখনো আমাদের সমাজের বড় একটা সমস্যা। এ সমস্যার মধ্য দিয়ে একজন কৃষ্ণসুন্দরীর প্রকৃত সৌন্দর্যের নির্যাস আমার এবারের বইয়ে তুলে ধরেছি।

এর আগে ২০১৬ সালে পুতুল ‘পুতুল কাব্য উপক্রমনিকা (কাব্যগ্রন্থ)’, ২০১৭ সালে ‘পুতুলকাব্য দ্বিতীয় অধ্যায় (কাব্যগ্রন্থ)’, ২০১৮ সালে ‘একটি মনস্তাত্বিক আত্মহনন এবং তার পুতুলকাব্যিক প্রতিবেদন (উপন্যাস)’ এবং ২০১৯ সালে পুতুলকাব্যিক উপন্যাস ‘জ্যোৎস্নরাতে বনে যেভাবে আমাদের যাওয়া হয়ে উঠে না’ প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।