ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

মঙ্গলবার বিশ্বসাহিত্য নিয়ে বিটিভিতে ‘নিসর্গ ও নক্ষত্র’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, জুন ১৭, ২০১৯
মঙ্গলবার বিশ্বসাহিত্য নিয়ে বিটিভিতে ‘নিসর্গ ও নক্ষত্র’ ‘নিসর্গ ও নক্ষত্র’ অনুষ্ঠানে সাংবাদিক জাহীদ রেজা নূর ও উপস্থাপক মারুফ রায়হান

ঢাকা: প্রায় আড়াই বছর ধরে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) নিয়মিত প্রচারিত হচ্ছে বিশ্বসাহিত্য বিষয়ক অনুষ্ঠান ‘নিসর্গ ও নক্ষত্র’। মঙ্গলবার (১৮ জুন) দুপুর ১টা ১৫ মিনিটে প্রচার হবে অনুষ্ঠানটির নতুন পর্ব।

অনুষ্ঠানটি পরিকল্পনা-গ্রন্থনা-উপস্থাপনা করেছেন কবি মারুফ রায়হান। এবারের অনুষ্ঠানের মূল বিষয় রুশ প্রেমিক ও বিপ্লবী কবি মায়াকোভ্স্কির কালজয়ী সাহিত্য ও উপন্যাসোপম টালমাটাল জীবন।

লেখক-অনুবাদক জাহীদ রেজা নূর রুশসাহিত্যের অনেক লেখকের লেখা সরাসরি রুশ ভাষা থেকে অনুবাদ করেছেন। মায়াকোভস্কির কবিতা ও তার সম্পর্কে প্রেমিকাদের স্মৃতিকথাও তিনি অনুবাদ করেছেন। ফলে আলোচনাটি তথ্যনির্ভর ও মনোজ্ঞ হয়ে উঠেছে।

মায়াকোভ্স্কির অনূদিত কবিতার আবৃত্তি পরিবেশন করেছেন হ্যাপি আখতার। এছাড়া সমকাল মহাকাল পর্বে সম্প্রতি ম্যানবুকার ইন্টারন্যাশনাল প্রাইজ বিজয়ী আরববিশ্বের লেখিকা জোখা আলহার্থির পুরস্কৃত উপন্যাসটি নিয়ে আলোচনা করা হয়েছে। চিত্রশিল্পী জয়া শেহরীন হক খ্যাতিমান ফরাসী শিল্পী লরা প্রুভস্টের শিল্পকর্ম বিষয়ে আলাপচারিতায় অংশ নিয়েছেন। তিনি তার আসন্ন একক চিত্র প্রদর্শনী বিষয়েও কথা বলেছেন। অনুষ্ঠানে আরও থাকছে বিশ্বখ্যাত সুরস্রষ্টা চাইকোভ্স্কির সুরে ব্যালেনৃত্য।
 
অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন মো. এরশাদ হোসেন। প্রায় আড়াই বছর আগে যাত্রা শুরু করা ‘নিসর্গ ও নক্ষত্র’ অনুষ্ঠানটি বিটিভি ওয়ার্ল্ডে রাতের বেলা পুনঃপ্রচারিত হয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জুন ১৭, ২০১৯
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।