ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

বিনোদন

আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু

ঢাকা: আনন্দময় জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করতে ফ্রেমে মাটি ও মানুষের কথা তুলে ধরার প্রত্যয় একদল খুদে চলচ্চিত্র নির্মাতার। তাদের সেসব চলচ্চিত্র নিয়ে রাজধানীর চিলড্রেনস ফিল্ম সোসাইটি, বাংলাদেশের উদ্যোগে শুরু হলো ১১তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব।

শনিবার (২৭ জানুয়ারি) বিকেলে এ উৎসবের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  

রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে উদ্বোধনী আয়োজনে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর বারবার উইকহ্যাম।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উৎসব উপদেষ্টা পরিষদের সভাপতি মুস্তাফা মনোয়ার। উপস্থিত ছিলেন লেখক, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

অর্থমন্ত্রী বলেন, শিশু জীবন বড় আনন্দের, এই জীবন উৎসবের। এই উৎসবের জীবনের প্রতিটি মুহূর্ত শিশুদের উপভোগ করতে দিতে হবে। শিশুরা চলচ্চিত্র নির্মাণ করছে, এ তো তাদের আনন্দের বহিঃপ্রকাশ। চলচ্চিত্রে তারা বলুক আনন্দময় জীবনের কথা।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, চলচ্চিত্র বিকাশের পথে এখনও অনেক বাধা রয়ে গেছে। চলচ্চিত্রে এখন থোক বরাদ্দ প্রয়োজন।
 
মুস্তাফা মনোয়ার বলেন, আজকের শিশুরা তাদের কল্পনাশক্তির বিকাশ ঘটাচ্ছে। যে শিশুরা এটা করতে পারে, তারা কখনও কোনো অন্যায় করতে পারে না।

উৎসব পরিচালক মোহাম্মদ আবীর ফেরদৌস জানান,  ঢাকার মূল উৎসব কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনটি। উদ্বোধনী দিন ছাড়া প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা, বিকাল ৪টা ও সন্ধ্যা ৬টায় মোট ৪টি প্রদর্শনী হবে।
 
এবারের উৎসবে ঢাকায় মোট ৬টি ভেন্যুতে ৫৮টি দেশের দুই শতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবের সবগুলো প্রদর্শনী অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন্য উন্মুক্ত।

‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ প্রতিপাদ্যে শুরু হওয়া এই চলচ্চিত্র উৎসব চলবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত। সাত দিনব্যাপী এই উৎসবে বিভিন্ন দেশ থেকে আসা চলচ্চিত্রবোদ্ধাদের অংশগ্রহণে রয়েছে বিভিন্ন কর্মশালা, সেমিনার। সরকারের বিশেষ অনুদান ছাড়াও এ উৎসবে পৃষ্ঠপোষকতা করছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প ও ব্রিটিশি কাউন্সিল।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
এইচএমএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।