ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

বিনোদন

ঢাকার মেট্রো রেল স্টেশনের নকশা নিয়ে বুয়েটের প্রদর্শনী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
ঢাকার মেট্রো রেল স্টেশনের নকশা নিয়ে বুয়েটের প্রদর্শনী ঢাকার আগামী মেট্রো রেল স্টেশনের নকশা

শিগগিরই ঢাকায় শুরু হতে যাচ্ছে মেট্রোরেল নির্মাণের কাজ। আশা করা হচ্ছে, ২০২৩ সালের মধ্যেই এর প্রথম নির্মাণ পর্ব সম্পন্ন হবে। ২০৩৫ সালের মধ্যেই নগরবাসী উপভোগ করবে মেট্রো রেল সুবিধা। কিন্তু কেমন হবে আসলে এই মেট্রো রেল? প্রতিদিনের কর্মব্যস্ত যাত্রাপথে সত্যিই কি একটু স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবে নগরবাসী?

শহরের বুক চিরে এগিয়ে যাবে যে মেট্রো লাইন, শহরবাসীর প্রতিদিনের অপরিহার্য অংশ হয়ে উঠবে যে স্টেশনগুলো, কেমন হচ্ছে সেগুলোর নকশা? এসব প্রশ্নের উত্তর খুঁজতে একটি উদ্যোগ নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্থাপত্য বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা। সরকারের চলতি প্রকল্পেরই একাংশ অর্থাৎ চারটি স্থানের (ফার্মগেট, মতিঝিল, মিরপুর, শাহবাগ) স্টেশন নিয়ে কাজ করেছে তারা।

স্থাপত্য শুধু প্রাতিষ্ঠানিক বিভাগ নয়, প্রতিটি মানুষের জীবনের সঙ্গে যুক্ত এটি। বিশেষ করে মেট্রো রেলের মতো একটি প্রকল্প যেমন সম্ভাবনার দুয়ার খুলে দিতে পারে নগরবাসীর জন্য, তেমনি সেটা শহরের সার্বিক অবস্থা এবং নগরবাসীর চাহিদাগুলো মাথায় রেখে না করা হলে পুরো উদ্যোগই ব্যর্থ হয়ে যেতে পারে। এই মর্মটি উপলব্ধি করে চলতি মেট্রো রেল প্রকল্প এবং এর অনুন্মোচিত সম্ভাবনাগুলো তুলে ধরতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ আয়োজন করেছে প্রদর্শনী।

ঢাকার ধানমন্ডিতে আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে ‘লাইফ লাইন ফর ঢাকা’ শীর্ষক ঢাকার আগামী মেট্রো রেল স্টেশনের পরিকল্পনার নকশা বিষয়ক প্রদর্শনীর উদ্বোধন হবে শুক্রবার (৬ জানুয়ারি) বিকেল ৫টায়। এখানে প্রধান অতিথি ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পরিচালক মোঃ কায়কোবাদ।

প্রদর্শনীটি চলবে ১০ জানুয়ারি পর্যন্ত। শেষ দিনে প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এম. এ. এন. সিদ্দিক। আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস উদ্বোধনী ও সমাপনী আয়োজনে অতিথিদের স্বাগত জানাবেন ও সভাপতিত্ব করবেন।

সোম থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। সবার জন্য উন্মুক্ত।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৭
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।