ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

বিনোদন

চলে গেলেন হলিউড কিংবদন্তি জা জা গাবর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
চলে গেলেন হলিউড কিংবদন্তি জা জা গাবর জা জা গাবর (জন্ম: ৬ ফেব্রুয়ারি ১৯১৭, মৃত্যু: ১৮ ডিসেম্বর ২০১৬)

বয়সের দিক দিয়ে সেঞ্চুরি করা হলো না হলিউড অভিনেত্রী জা জা গাবরের! রোববার (১৮ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রে লসঅ্যাঞ্জেলেসের বেল-এয়ারে নিজের বাসস্থানে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন তিনি। কিংবদন্তি এই অভিনয়শিল্পীর বয়স হয়েছিলো ৯৯ বছর।

বয়সের দিক দিয়ে সেঞ্চুরি করা হলো না হলিউড অভিনেত্রী জা জা গাবরের! রোববার (১৮ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রে লসঅ্যাঞ্জেলেসের বেল-এয়ারে নিজের বাসস্থানে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন তিনি। কিংবদন্তি এই অভিনয়শিল্পীর বয়স হয়েছিলো ৯৯ বছর।

পশ্চিমা সংবাদমাধ্যম এএফপিকে গাবরের নবম স্বামী ফ্রেডেরিক ভন আনহল্ট অশ্রুসজল চোখে খবরটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘পরিবার ও বন্ধুবান্ধব সবাই ছিলো। ও একাকীত্ব নিয়ে মরেনি। ’

জা জা গাবরের মৃত্যুতে হলিউডে ছড়িয়ে পড়েছে শোকের ছায়া। তারকারা সামাজিক যোগাযোগমাধ্যমে শোক জানিয়েছেন। তার সাদাকালো একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে অভিনেতা অ্যান্টোনিও ব্যান্ডেরাস লিখেছেন, ‘শান্তিতে থাকুন। ’ মার্কিন চ্যাট শো উপস্থাপক ল্যারি কিং বলেছেন, ‘জা জা গাবর একজনই। তাকে খুব ভালো লাগতো। শান্তিতে থাকো বন্ধু। ’

হাঙ্গেরির বুদাপেস্টে ১৯১৭ সালের ৬ ফেব্রুয়ারি জন্মেছিলেন জা জা গাবর। শুরুতে তার নাম রাখা হয় সারি গাবর। পরে পরিবারই নাম বদলায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যুক্তরাষ্ট্রে অভিবাসী হন তিনি।

১৯৩৬ সালে মিস হাঙ্গেরি খেতাব জেতেন জা জা গাবর। কিন্তু বয়স নিয়ে মিথ্যা বলায় মুকুট ফিরিয়ে নেয় আয়োজকরা। হলিউডে তার অভিষেক হয় ১৯৫২ সালে। তাকে দেখা গেছে ৭০টিরও বেশি ছবিতে। এর মধ্যে ‘মুলা রুজ’ (১৯৫২), ‘লিলি’ (১৯৫৩) ও ‘কুইন অব আউটার স্পেস’ (১৯৫৮) সবচেয়ে ব্যবসাসফল। সাম্প্রতিক সময়ে তাকে দেখা গেছে ‘নাইটমেয়ার অন এলম স্ট্রিট’ সিরিজের ছবিতে।

বিলাসবহুল জীবনযাপন ও বাজে গাউন পরার কারণে বেশি আলোচিত ছিলেন জা জা গাবর। ক্যারিয়ারের তুঙ্গে থাকার সময় তাকে বলা হতো হলিউডের রূপালি রঙা চুলের আদর্শ সুন্দরী।

ব্যক্তিজীবনে নয়বার বিয়ে করেন জা জা গাবর। প্রথম বিয়ে হয় ২০ বছর বয়সে। নবমবার ঘর বেঁধেছেন ৭০ বছরে। তার একমাত্র কন্যাসন্তান কনস্ট্যান্স ফ্রান্সেসকা হিলটন। তার বাবা হোটেল ব্যবসায়ী কনরাড হিলটন।

১৯৯৩ সালে প্রকাশিত হয় জা জা গাবরের আত্মজীবনী ‘ওয়ান লাইফটাইম ইজ নট এনাফ’। এতে তিনি দাবি করেন, ১৫ বছর বয়সে আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা কামাল আতাতুর্কের সঙ্গে প্রথমবার শারীরিক সম্পর্ক স্থাপন করেন। এ ছাড়া হলিউড অভিনেতা শন কনারি ও ফ্রাঙ্ক সিনাত্রার সঙ্গে প্রেমের কথাও ফাঁস করেন তিনি। তার দাবি, প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট জন এফ. কেনেডি ও রকএনরোলের রাজা এলভিস প্রিসলির প্রেমের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন।

২০০২ সালে লস অ্যাঞ্জেলেসের সানসেট বুলভার্ডে গাড়ি দুর্ঘটনার পর থেকে হুইলচেয়ার হয়ে ওঠে জা জা গাবরের প্রতি মুহূর্তের সঙ্গী। ২০০৫ ও ২০০৭ সালে আরও দু’বার হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি। ২০১১ সালে হাঁটুর ওপরে সংক্রমণের কারণে তার ডান পা কেটে ফেলতে হয়।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।