ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

বিনোদন

সেদিন বিকেলে ক্রিকেট কন্যা মারিয়া

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
সেদিন বিকেলে ক্রিকেট কন্যা মারিয়া মারিয়া নূর, ছবি: রাজীন চৌধুরী-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাড়িতে বসে রূপসজ্জায় শেষ আঁচড়টুকু দিয়ে নিচ্ছেন মারিয়া নূর। প্রথম দফা ছবি তোলার জন্য ফর্মাল ড্রেস পরেছেন তিনি। বোঝা যাচ্ছে ওজন কমিয়েছেন। এজন্য অধ্যবসায় আছে তার। ছয় মাস ধরে ভাত খান না তিনি।

গাড়িতে বসে রূপসজ্জায় শেষ আঁচড়টুকু দিয়ে নিচ্ছেন মারিয়া নূর। প্রথম দফা ছবি তোলার জন্য ফর্মাল ড্রেস পরেছেন তিনি।

বোঝা যাচ্ছে ওজন কমিয়েছেন। এজন্য অধ্যবসায় আছে তার। ছয় মাস ধরে ভাত খান না তিনি।

‘আমার সকালের নাস্তায় থাকে ব্রাউন ব্রেড অথবা ডিম দিয়ে রুটি। দুপুরে ফ্রুটসের মধ্যে থাকি। রাতে একটু চিকেন খাই। মাঝে অসুস্থতার কারণে ঘরে থাকায় মোটা হয়ে গিয়েছিলাম। আসলে কাজের মধ্যে না থাকলে এমনিতেই স্বাস্থ্য বেড়ে যায়’- বললেন মারিয়া।
রান্না পারেন?
-(আত্মবিশ্বাসী কণ্ঠে) ‘হ্যাঁ। ’
কী কী পদ রাঁধতে পারেন?
-‘সব পারি। ’
এরপর মারিয়া জানালেন, সম্প্রচারে আসার অপেক্ষায় থাকা নাগরিক টিভির জন্য রান্নার একটি অনুষ্ঠান উপস্থাপনা করছেন তিনি।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকেলে বসুন্ধরা আবাসিক এলাকার প্রকৃতির মাঝে বাংলানিউজের সঙ্গে আড্ডা দিয়ে গেলেন ‘ক্রিকেট কন্যা’ মারিয়া। বাংলাদেশের ক্রিকেট নিয়ে তার আগ্রহের কারণে তাকে এই উপাধি দিলে ভুল হবে না। ফেসবুকে তার প্রোফাইলের পরিচিতিতে বিভিন্ন অনুষ্ঠান উপস্থাপনা করার তালিকা পাওয়া যায়। বেশিরভাগই ক্রিকেট বিষয়ক। এর মধ্যে আছে ‘ক্রিকেট এক্সট্রা’, ‘ক্রিকেট ম্যানিয়া’ প্রভৃতি। এখন ‘রবি ক্রিকেট থ্রি-সিক্সটি’র নিয়মিত উপস্থাপক তিনি। বিপিএলকে ঘিরে সাজানো ‘ক্রিকেট ক্রেজি টাইটানস’ উপস্থাপনা করছেন জিটিভির জন্য।

বলতে বলতে ফটোসেশনে বৈচিত্র আনতে গাড়ির পেছনের অংশের ওপর উঠে বসলেন মারিয়া। হঠাৎ তার সামনে দিয়ে ক্ষুদ্র একটা পোকা উড়ে গেলো। ক্যামেরায় ক্লিক পড়তেই জানতে চাইলেন, ‘পোকা ধরা পড়েছে?’
পোকা ভয় পান নাকি?
-‘না’।
কীসে ভয় পান?
-‘সাপ!’
তাহলে তো নিশ্চয়ই ‘অ্যানাকোন্ডা’ দেখেননি?
-‘ওরে বাবা! মাথা খারাপ!’

মারিয়া ছবি তুলতে থাকুন। আমরা বরং কিছু ব্যাপারে চোখ বুলাই। তার প্রোফাইলের পরিচিতিতে বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি আলাদাভাবে চোখে পড়ে এবিসি রেডিওর প্রাক্তন আরজে থাকার বিষয়টি। ২০০৯ সালে এখান থেকেই তার উপস্থাপনা জীবন শুরু। এরপর টানা চার বছর শুধু রেডিওতেই শোনা গেছে তার কণ্ঠ।

২০১২ সালে আরজে থেকে মারিয়া হয়ে গেলেন ভিজে। এরপর আর তাকে বলার মতো করে পাওয়া যায়নি রেডিওতে।
রেডিও মিস করেন না?
-‘অনেক মিস করি। রেডিওর প্রতি ভালোবাসাটা আগের মতোই আছে। মাঝে একটি নতুন রেডিও আর একটি জনপ্রিয় রেডিও স্টেশনের সঙ্গে আলোচনাও হয়েছিলো। কিন্তু নতুন রেডিওটি আসার আগেই বন্ধ হয়ে যাওয়ায় দুটোই বাদ দিয়েছি। ’

আরজে হিসেবে ক্যারিয়ার শুরু করা মারিয়া ‘ফাইভ ফিমেল ফ্রেন্ডস’ নাটকে এ চরিত্রেই অভিনয় করেছেন। ‘ঝালমুড়ি’ ধারাবাহিকেও দেখা গেছে তাকে। বিশেষ দিবসের নাটকে কাজ করেছেন। বিজ্ঞাপনের কাজও করেছেন, তবে বাছাই করে। এ ক্ষেত্রে এখানেই ডটকম, প্রাণ ঝালমুড়ি আর রবির ধন্যবাদ বিজ্ঞাপনের কথা বলা যায়।

উপস্থাপনায় মারিয়ার যতোখানি আগ্রহ, অভিনয়ে ঠিক ততোই কম। কেনো?
-‘ভালো লাগে না...। ’
কেনো ভালো লাগে না?
-‘আসলে অভিনয় তো একটা চর্চার বিষয়। আমার কেনো যেন মনে হয়, অভিনয়টা আমার জন্য নয়। উপস্থাপনাই ঠিক আছে। ’

উপস্থাপনা উপভোগ করেন বলেই রাতজাগা দর্শকদের জন্য মারিয়া হাজির হন ‘লেট নাইট কফি’ নিয়ে। তবে আসন্ন বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজে তাকে ওভাবে পাওয়া যাবে না। কারণ বাংলাদেশের এই অ্যাওয়ে সিরিজের খেলা সরাসরি দেখাবে চ্যানেল নাইন।
-‘ক্রিকেট বিষয়ক অনুষ্ঠান আমি শুধু জিটিভিতেই করতে চাই। এটা বলতে পারেন বিশেষত্ব বজায় রাখার জন্য। ’

বাংলাদেশ সময়: ২৩৪৯ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।