ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

বিনোদন

গাজী মাজহারুল আনোয়ারের গানের নেপথ্যের গল্প বই আকারে

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
গাজী মাজহারুল আনোয়ারের গানের নেপথ্যের গল্প বই আকারে

বরেণ্য গীতিকার চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক গাজী মাজহারুল আনোয়ারের জীবদ্দশাতেই তার লিখিত সমস্ত গানের নেপথ্যের গল্প নিয়ে ‘অল্প কথার গল্প গান’ নামে ধারাবাহিক বই প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছিলেন। তার ধারাবাহিকতায় ভাষাচিত্র প্রকাশনীর বিখ্যাত গান সৃষ্টির নেপথ্যের গল্প ‘অল্প কথার গল্প গান ৪’ ও তার সহধর্মিনী চলচ্চিত্র প্রযোজক ও এক সময়ের জনপ্রিয় উপস্থাপিকা জোহরা গাজী রচিত জার্নিম্যান বুকস প্রকাশনের ‘আগুনের সাথে বসবাস’ এই দুটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা ভবনে প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কিংবদন্তি সংগীত শিল্পী সৈয়দ আব্দুল হাদী, খুরশীদ আলম, শেখ সাদি খান, অভিনেতা এবং সংসদ সদস্য ফেরদৌস আহমেদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব লতিফা চৌধুরী, সাবেক সংসদ সদস্য শফি আহমেদ চৌধুরী, গাজী মাজহারুল আনোয়ারের ভাই ইমরুল আনোয়ার লিটন, গান বাংলার কর্ণধার তাপস, সত্য সাহার সহধর্মিনী রমলা সাহা, সংগীত শিল্পী সামিনা চৌধুরী, সংগীতশিল্পী ফাহমিদা নবী, শুভ্র দেব, মনির খান, আলম আরা মিনু, আঁখি আলমগীর, কোনাল, মুহিন, পুতুল, মোমিন বিশ্বাস, শফিক তুহিন, সংগীত পরিচালক ইমন সাহা, শওকত আলী ইমন, অভিনেতা শহিদুল আলম সাচ্চুসহ আরও অনেকে।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন গাজী মাজহারুল আনোয়ারের কন্যা জনপ্রিয় সংগীত শিল্পী দিঠি আনোয়ার এবং পুত্র সরফরাজ আনোয়ার উপল।

অনুষ্ঠানে গাজী মাজহারুল আনোয়ারের সহধর্মিনী জোহরা গাজী বলেন, তিনি ছিলেন একাধারে গীতিকার, সুরকার, কাহিনীকার, চিত্রনাট্যকার এবং চলচ্চিত্র প্রযোজক পরিচালক। শিল্প-সংস্কৃতি একটি দেশের পরিচিতির ধারক এবং বাহক, তিনি কর্মের মাধ্যমে তা প্রমাণ করে গেছেন।

বাংলা গানের কিংবদন্তি গীতিকার গাজী মাজহারুল আনোয়ারের অল্প কথার গল্প গান একটি ধারাবাহিক প্রকাশনা। এ বছর প্রকাশিত হলো বইটির চতুর্থ খন্ড। একই সঙ্গে আছে কালজয়ী ও আলোচিত বিভিন্ন গান রচনার প্রেক্ষাপট গান রচনার গল্প।

প্রসঙ্গত, ২০২২ সালের ৪ সেপ্টেম্বর প্রয়াত হন গাজী মাজহারুল আনোয়ার।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।