ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

শিল্পীদের মান শিল্পীরাই নষ্ট করছি: রত্না

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
শিল্পীদের মান শিল্পীরাই নষ্ট করছি: রত্না চিত্রনায়িকা রত্না

বিনোদন অঙ্গনে তারকাদের নিয়ে সাধারণ মানুষের কৌতূহলের কমতি নেই। একটা সময় দর্শকের কাছে নায়ক-নায়িকারা ছিল স্বপ্নের মানুষ।

তাদের অনুসরণ-অনুকরণ করত। তাদের কথা-বার্তা, পোশাক, চালচলন, হেয়ার স্টাইল ফলো করত।

এমনকি সিনেমায় তাদের সংলাপও মুখে মুখে ফিরত। সিনেমার সাদাকালো যুগ থেকে রঙ্গিন যুগ পর্যন্ত দর্শকের মধ্যে প্রিয় নায়ক-নায়িকাদের নিয়ে এমন উচ্ছ্বাস চলত।

নায়ক-নায়িকারা ছিলেন দর্শকের ধরা-ছোঁয়ার বাইরে। সিনেমা ছাড়া বাস্তবে তাদের দেখা পাওয়া ছিল স্বপ্নের মতো। অনেকে নায়ক-নায়িকাকে নিয়ে কল্পনার সাগরে ভেসে নিজের মনের মানুষকে নিয়ে স্বপ্ন দেখত। দর্শকের মধ্যে নায়ক-নায়িকাদের নিয়ে এখন সেই উন্মাদনা ও স্বপ্নের জাল বোনার সুযোগ নেই।

এখন তারা পর্দার নায়ক-নায়িকাদের সহজেই বাস্তবে দেখতে পান। সিনেমা হলে ঢোকা কিংবা পর্দায় দেখার আগেই তাদের দেখে ফেলেন। তারা সিনেমা হলে গিয়ে সহজেই দর্শকের সঙ্গে মিশছেন, ছবি তুলছেন এবং নিজেদের সহজলভ্য করে তুলেছেন।

আবার অনেকেই ফেসবুকের মাধ্যমে প্রতি মুহূর্তের আপডেট ভাগ করেন সবার সঙ্গে। যার কারণে খুব সহজেই প্রিয় শিল্পীর দেখা পেয়ে যান দর্শকেরা। শিল্পীদের মান শিল্পীরাই নষ্ট করছে বলে মনে করেন এক সময়ের জনপ্রিয় চিত্রনায়িকা রত্না।

তিনি বলেন, আমি ভাইরাল যুগের শিল্পী না। এমন শিল্পী যে, টিকিট কেটে হলে গিয়ে যদি না দেখতো তাহলে কখনোই দেখা সম্ভব হতো না। এখন শিল্পী দেখা খুব সহজ। আগে একজন শিল্পীকে দিয়ে কোন কিছুর প্রচারণা করাতে চাইলে লাখ-লাখ টাকা গুনতে হতো। কিন্তু বর্তমানে আমরা নিজেদের এতটা সস্তা করেছি যে, আমাদের কিছু শিল্পীরা যেখানে সেখানে রেস্টুরেন্টে গিয়ে ছবি দিয়ে ফ্রিতেই প্রচারণা করছে। এতে কিন্তু নিজেরাই নিজেদের সস্তা করে ফেলছি। শিল্পীদের মান কিন্তু শিল্পীরাই কমিয়ে আনছি, নষ্ট করছি। এই কমিয়ে আনা যেন অন্য শিল্পীর ধারা আঘাত না পাই।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি অনুষ্ঠানে চিত্রনায়িকা অপু বিশ্বাস বলেন, শাকিব খানের নাম নিলেই যেকোনো শিল্পী ভাইরাল হয়ে যায়। অনেকেই বিষয়টিকে ইতিবাচকভাবে নেননি। অপুর এমন বক্তব্যের কড়া জবাব দেন এক সময়ের ব্যস্ত এই চিত্রনায়িকা।

অপু বিশ্বাসের বক্তব্য শিল্পীসত্তায় আঘাত লেগেছে বলে মনে করেন এই নায়িকা। রত্না বলেন, শিল্পীরা বলে কোনো নেতিবাচক শব্দ যদি উচ্চারিত হয় যেহেতু নিজেও একজন শিল্পী তখন শিল্পীসত্তা কষ্ট পায়। এখন যে কেউ কিছু বলতে গেলে নেতিবাচকতা খুঁজে বেড়ায়। শাকিবের সঙ্গে আমরা অনেকগুলো নায়িকা কাজ করেছি। যখন বলা হয় শাকিবকে দিয়ে ভাইরাল কিংবা শাকিব আমাদের দিয়ে ভাইরাল এগুলো আমার কাছে ভালো লাগে না। আমরা শিল্পী, প্রতিটি শিল্পীর কিন্তু সত্তা আছে।

যোগ করে তিনি আরও বলেন, অপু হয়তো কাউকে উদ্দেশ্য করে বলেছেন। কিন্তু আমার মনে হয়েছে এখানে আমার শিল্পীদ্বয় আঘাত পেয়েছে। যার কারণে আমি বিনয়ের সঙ্গে বলেছি যে, শিল্পী হয়ে যেন কোন শিল্পীকে ছোট না করে। এই কথাটি যদি পেশাদার একজন শিল্পী না বলে অপেশাদার শিল্পী বলত তাহলে এগুলো কানেই নিতাম না। যখন নিজেদের ঘরের কেউ বলেছে তখন বিষয়টি সম্মানে লেগেছে।

চলচ্চিত্রাঙ্গনের বিভিন্ন অনুষ্ঠানে চিত্রনায়িকা রত্নার উপস্থিতি লক্ষ্য করা গেলেও দীর্ঘ দিন ধরে চলচ্চিত্র থেকে দূরে রয়েছেন। ২০০২ সালে ‘কেন ভালোবাসলাম’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে নাম লেখান তিনি। সেলিম আজম পরিচালিত এ সিনেমায় ফেরদৌসের বিপরীতে অভিনয় করেন তিনি।

কাজী হায়াৎ পরিচালিত ‘ইতিহাস’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে জনপ্রিয়তা অর্জন করেন রত্না। ক্যারিয়ারের অর্ধশতর বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।