ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

পাবনায় মঞ্চস্থ হলো ‘উত্তুরে হাওয়া’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩
পাবনায় মঞ্চস্থ হলো ‘উত্তুরে হাওয়া’

ঐতিহাসিক কৃষক আন্দোলনের পটভূমি নিয়ে পাবনায় মঞ্চস্থ হলো নাটক ‘উত্তুরে হাওয়া’। কৃষক আন্দোলনের নারী নেত্রী ইলা মিত্রের সাহসী ভূমিকাকে এই মঞ্চ নাটকের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে।

পবনা বনমালী শিল্পকলা কেন্দ্রের আয়োজনে শনিবার (১৮ মার্চ সন্ধ্যায়) নাটকটি পরিবেশন করেন স্থানীয় নাট্য সংগঠন পাবনা ড্রামা সার্কেল। কৃষক আন্দোলনের ঐতিহাসিক ঘটনাকে নতুন প্রজন্মের মাঝে তুলে ধরতে নাটকটি প্রর্দশন করা হয়।

তেভাগা আন্দোলনের অন্যতম নেত্রী ইলা মিত্রের সংগ্রামী জীবনের গল্প নিয়ে তৈরি করা হয়েছে এই নাটকটি। যিনি একজন বাঙালি মহীয়সী নারী এবং সংগ্রামী কৃষক নেতা। তিনি মূলত তেভাগা আন্দোলনের নেতৃত্ব দেওয়ার জন্য সর্বাধিক পরিচিত। বাংলার শোষিত ও বঞ্চিত কৃষকের অধিকার প্রতিষ্ঠায় তিনি সংগ্রাম করেছেন। ভোগ করেছেন অমানুষিক নির্যাতন।

সেই সময়ের ঘটনাকে দৃশ্য কাব্যের মাধ্যমে মঞ্চে উপস্থাপন করেন নাট্যকর্মীরা। নাটকে ইলা মিত্রের পরবর্তী সংগ্রামী জীবনের ঘটনার বর্ণনা সংক্ষিপ্ত উপস্থপনার মধ্য দিয়ে শেষ করা হয়।

নাটকটি রচনায় ছিলেন তরুণ লেখক সাইফুল ইসলাম আজম আর নির্দেশনা দিয়েছেন মুস্তাফিজুর রহমান। ৯০ মিনিট ব্যাপ্তীর এই নাটকে অভিনয় করেছেন ১২ জন নাট্যকর্মী।  

নাটক নিয়ে কথা বলেন নাট্যকার সাইফুল ইসলাম আজম। তিনি বলেন, ঐতিহাসিক সাঁওতাল ও কৃষক আন্দোলনের পটভূমিকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরার জন্য গল্পটি লেখা। আমি মনে করি, এমন ইতিহাস তুলে ধরলে তা থেকে শিক্ষা নিয়ে আগামী প্রজন্ম তাদের পদক্ষেপ গ্রহণ করবে।

নাটকের নির্দেশক মুস্তাফিজুর রহমান বলেন, ইতিহাস নির্ভর ঐতিহাসিক ঘটনাকে মঞ্চে স্বল্প সময়ের জন্য উপস্থাপন করা খুবই কঠিন একটি কাজ। তবে চেষ্টা করেছি কৃষক ও সাঁওতাল বিদ্রোহের সেই সময়ের ইলা মিত্রের সাহসী নেতৃত্ব তার অবদানের কথা তুলে ধরার। বর্তমান সময়ের অনেকেই সেই ইতিহাস এখন জানে না বললেই চলে। তাই নাটকের মাধ্যমে দর্শকদের সামনে সেই ইতিহাস উপস্থাপন করা হয়েছে। আগামীতে দেশের বিভিন্ন মঞ্চে নাটকটি প্রর্দশন করা হবে।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।