ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

বিনোদন

২০২২: শোবিজের যাদের হারালাম 

নাজমুল আহসান তালুকদার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
২০২২: শোবিজের যাদের হারালাম 

ক্যালেন্ডারের পাতা থেকে বিদায় নিতে চলছে ২০২২ সাল। এ বছর দেশীয় শোবিজের বেশ কয়েকজন গুণী তারকা প্রয়াত হয়েছেন।

চলুন, দেখে নেওয়া যাক প্রিয় তারকাদের মধ্যে ২০২২ সালে যারা প্রয়াত হয়েছেন-

গাজী মাজহারুল আনোয়ার
কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও বহু কালজয়ী গানের স্রষ্টা গাজী মাজহারুল আনোয়ার ৪ সেপ্টেম্বর চলে যান না ফেরার দেশে। ‘জয় বাংলা, বাংলার জয়’, ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে’, ‘আকাশের হাতে আছে একরাশ নীল’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার’, ‘ইশারায় শিস দিয়ে’সহ অসংখ্য কালজয়ী গান উপহার দিয়েছেন এই কিংবদন্তি গীতিকবি।

আলম খান
অসংখ্য কালজয়ী গানের সুরকার আলম খানকে হারিয়েছি এ বছরের জুলাইয়ের ৮ তারিখে। ‘ওরে নীল দরিয়া’, ‘হায়রে মানুষ, রঙিন ফানুস’, ‘আমি একদিন তোমায় না দেখিলে’, ‘চাঁদের সাথে দেব না’সহ অসংখ্য কালজয়ী গান উপহার দিয়েছেন এই কিংবদন্তি সংগীত পরিচালক।

শর্মিলী আহমেদ
চলতি বছরের ৮ জুলাই না ফেরার দেশে চলে যান ঢাকাই সিনেমার বরেণ্য অভিনেত্রী শর্মিলী আহমেদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। মঞ্চ, টিভি ধারবাহিক, খণ্ড নাটক ও চলচ্চিত্রের বৈচিত্র্যপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তিনি। সাবলীল অভিনয়ের মাধ্যমে সহজেই জিতে নিয়েছেন দর্শকের মন।

মাসুম আজিজ
ক্যান্সারের পাশাপাশি দীর্ঘদিন ধরে হার্টের সমস্যায়ও ভুগছিলেন একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী, নাট্যকার মাসুম আজিজ। অবশেষে ১৭ অক্টোবর বিকেলে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। ১৮ অক্টোবর পাবনার ফরিদপুর উপজেলার নিজ বাড়িতে মায়ের পাশে মাসুম আজিজের দাফন সম্পন্ন হয়।

কণ্ঠশিল্পী আকবর
ডায়াবেটিস ও কিডনি জটিলতায় ভুগে ১৩ নভেম্বর দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ‘ইত্যাদি’খ্যাত কণ্ঠশিল্পী আকবর। ১৪ নভেম্বর দুপুর ২টার দিকে যশোর শহরতলীর সুজালপুরে গ্রামের বাড়িতে মায়ের কবরের পাশে আকবরকে শায়িত করা হয়। ‘ইত্যাদিতে’ কিশোর কুমারের ‘একদিন পাখি উড়ে’ গানটি আলোচনায় নিয়ে আসে আকবরকে। পরে প্রথম মৌলিক গান ‘তোমার হাতপাখার বাতাসে’ তুমুল জনপ্রিয়তা এনে দেয় তাকে।

আজিজুর রহমান
এ বছরের ১৫ মার্চ ১১টা ৫৫ মিনিটে কানাডার টরন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন মারা যান বর্ষীয়ান চলচ্চিত্র নির্মাতা আজিজুর রহমান। আজিজুর রহমান ৫৪টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাম্পানওয়ালা’, ‘ডাক্তার বাড়ি’, ‘গরমিল’ ও ‘সমাধান’ ইত্যাদি।

রাইমা ইসলাম শিমু
কেরানীগঞ্জ থেকে ১৭ জানুয়ারি অভিনেত্রী রাইমা ইসলাম শিমুর (৩৫) বস্তাবন্দী লাশ উদ্ধার করা করে পুলিশ। প্রথমে তার হত্যার দায় চাপানো হয়েছিলো তৎকালীন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের দিকে। পরী পুলিশ জানায়, পারিবারিক কলহের যেরে তিনি খুন হয়েছেন।

আজিজুর রহমান বুলি
বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সাবেক সভাপতি, প্রযোজক এবং পরিচালক আজিজুর রহমান বুলি ২৩ অক্টোবর মারা গেছেন। ১৯৭১ সালে নাচের পুতুল চলচ্চিত্রের মাধ্যমে প্রযোজক হিসেবে তিনি আত্মপ্রকাশ করেন এবং শেষ উত্তর সিনেমার মাধ্যমে তিনি পরিচালক হিসেবে সিনেমা পরিচালনা শুরু করেন। তিনি ৫০ টিরও বেশি চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা করেন।  

কে জি মোস্তফা
আজিমপুরে নিজ বাসায় ৮ মে রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গীতিকার ও সাংবাদিক কে জি মুস্তাফা। ৯ মে আজিমপুর কবরস্থানে তার দাফন করা হয়। ১৯৬০ সাল থেকে চলচ্চিত্র, রেডিও এবং টেলিভিশনে তার লেখা প্রচুর গান প্রচারিত হয়। হাজার গানের গীতিকার কে জি মুস্তাফার সিনেমার গানগুলোর জন্যও জনপ্রিয়।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।