ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

নির্বাচন

আইভীর পথসভায় আচরণবিধি লঙ্ঘন এমপি বাবুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
আইভীর পথসভায় আচরণবিধি লঙ্ঘন এমপি বাবুর

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভীর নৌকা প্রতীকের পক্ষে আচরণবিধি লঙ্ঘন করে সমাবেশে অংশ নিয়ে ভোট চেয়েছেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু।  

এর আগে এক সমাবেশে আওয়ামী লীগের আরেক সংসদ সদস্য একেএম শামীম ওসমান মাঠে নেমে কাজ করবেন এ বিষয় নিয়ে জানতে চাইলে প্রার্থী আইভী নিজেই বলেছিলেন শামীম ওসমান তো ভোট চাইতে নামতে পারবেন না কারণ উনি নামলে আচরণবিধি লঙ্ঘন হবে।

শুক্রবার (১৪ জানুয়ারি) বিকেলে নারায়ণগঞ্জের ২ নম্বর রেলগেট এলাকায় নৌকার পক্ষে এক পথসভায় আড়াইহাজার থেকে কয়েক হাজার নেতাকর্মী নিয়ে যোগদেন বাবু। তিনি সেখানে নৌকার পক্ষে ভোটও চান। এর আগেও সিদ্ধিরগঞ্জ, দেওভোগসহ একাধিক স্থানে এমপি বাবু নির্বাচনে ভোট চেয়ে আচরণবিধি লঙ্ঘন করেন।

নির্বাচনের আচরণবিধির ২২ নম্বর ধারায় বলা আছে, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। তিনি যদি এ এলাকার ভোটার হন তাহলে শুধু ভোটকেন্দ্রে ভোট দিতে যেতে পারবেন। নির্বাচন পূর্ব সময়ে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনী কাজে সরকারি প্রচারযন্ত্র, সরকারি যানবাহন, অন্য কোনো সরকারি সুযোগ সুবিধা ভোগ এবং সরকারি কর্মকর্তা বা কর্মচারীগণকে ব্যবহার করতে পারবেন না।

আবার ৩০ নম্বর ধারায় বলা আছে, প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে অর্থ, অস্ত্র ও পেশী শক্তি কিংবা অস্থানীয় ক্ষমতা দ্বারা নির্বাচন প্রভাবিত করা যাবে না।

এ দুটি ধারা স্থানীয় সংসদ সদস্য নৌকার পক্ষে মাঠে নামা ও সরকারি প্রভাব বিস্তারে লঙ্ঘন হয়েছে বলে সাংবাদিকদের অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারের প্রধান নির্বাচনী সমন্বয়ক এটিএম কামাল।  

তবে এ ব্যাপারে এখনো তারা ইসিতে লিখিত অভিযোগ দেয়নি বলে জানান।

তিনি জানান, এই নির্বাচন কমিশনের কাছে আগে তিনটা অভিযোগ দেওয়া আছে। সেগুলোর কোনো সুরাহা তারা করেনি। অভিযোগ দিলেই যে ফায়দা হবে তা নয়। বাবু তো সব মিটিংয়েই থাকছেন এবং ভোটও চাইছেন, না জানি তিনি নির্বাচনের দিনও এসে উপস্থিত হন!

বিষয়টি জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা মাহফুজা আক্তার জানান, বিষয়টি খোঁজ নিয়ে দেখছি।

বাংলাদেশ সময়: ০৮৪১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২২
এমআরপি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa