ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

নির্বাচন

তেঁতুলিয়ায় নির্বাচনী আমেজ

সোহাগ হায়দার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
তেঁতুলিয়ায় নির্বাচনী আমেজ

পঞ্চগড়: আগামী ১১ নভেম্বর দেশের ৮৪৮টি ইউনিয়ন পরিষদে (ইউপি) অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় ধাপের নির্বাচন। এর ধারাবাহিকতায় গত ৭ অক্টোবর (বৃহস্পতিবার) মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করে বাংলাদেশ আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ড।

নির্বাচনে জয়ী হতে প্রতিটি ইউনিয়নের অলি-গলিতে চলছে নেতাকর্মীদের প্রচারণা। ইতোমধ্যে মোটরসাইকেল নিয়ে রোড শোসহ আওয়ামী লীগ ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীদের প্রচারণা, কর্মীসভা এবং উঠান বৈঠক করতে দেখা গেছে।

তেঁতুলিয়ার সাতটি ইউনিয়নের মধ্যে বাংলাবান্ধায় মাহাবুবুল আলম, তিরনই হাটে দানিয়েল হোসাইন, তেঁতুলিয়ায় মাসুদ করিম সিদ্দিকি, শালবাহানে আশরাফুল ইসলাম, বুড়াবুড়িতে শেখ কামাল, ভজনপুরে হারুন অর রশিদ ও দেবনগড় ইউনিয়নে আবু কালাম আজাদ ডাবলু নৌকার মনোনয়ন পেয়েছেন। তাদের নাম ঘোষণার পর থেকে নৌকার স্লোগানে মুখরিত হয়ে উঠেছে পুরো উপজেলা। অন্যদিকে নির্বাচনে সরাসরি অংশ না নিলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিচ্ছেন বিএনপির নেতাকর্মীরা। ইতোমধ্যে অনেকে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে জানা গেছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে, নৌকার প্রচারণায় মুখরিত মহাসড়ক থেকে মেঠোপথ। তবে এবার ইউপি নির্বাচনে নতুনদের প্রতীক দেওয়ায় আওয়ামী লীগের পুরনো নেতাকর্মী ও মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে কিছুটা অসন্তোষ রয়েছে। দলীয় মনোনয়ন না পেলেও তারা স্বতন্ত্রভাবে নির্বাচন করবেন বলে জানিয়েছেন।

ইতোমধ্যে প্রায় প্রতিটি ইউনিয়নে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা গণসংযোগ শুরু করেছেন। তবে কে চেয়ারম্যান হবে তা নিয়ে চায়ের দোকান, পানের দোকানসহ হাট-বাজারে চলছে আলোচনা। ভোটাররা বলছেন, যিনি উন্নয়ন কাজ করবেন, বিপদে পাশে থাকবেন সেরকম প্রার্থীকে ভোট দেবেন তারা।

ছবি: বাংলানিউজ

ভজনপুর ইউনিয়নে নৌকার প্রার্থী হারুন অর রশিদ লিটন বাংলানিউজকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর আদর্শ ধারন করে দেশের জন্য কাজ করছেন। এবার নৌকা প্রার্থী হিসেবে আমাকে মনোনীত করা হয়েছে। চেষ্টা করবো বঙ্গবন্ধুর আদর্শ ধারন করে এগিয়ে যাওয়ার। ইনশাআল্লাহ, জয় আমাদেরই হবে।

শালবাহান ইউনিয়নের প্রার্থী আশরাফুল ইসলাম বলেন, সবসময় আমার ইউনিয়নের সাধারণ মানুষের পাশে থাকার চেষ্টা করেছি। ইনশাআল্লাহ তারা আমাকে ভোট দিয়ে নৌকাকে জয়যুক্ত করবে।

তবে চেয়ারম্যান পদে স্বতন্ত্রভাবে মাঠে নামা আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা বলছেন, এলাকাবাসীর প্রত্যাশা ও দাবিতে স্বতন্ত্রভাবে নির্বাচন করছেন তারা। তাদের অভিযোগ, প্রার্থী নির্বাচনে পুরনো এবং তৃণমূলের ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন করেনি আওয়ামী লীগ।

এ ব্যাপারে জানতে চাইলে তেঁতুলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী মাহমুদুর রহমান ডবলু বলেন, এবারের ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসেবে অপেক্ষাকৃত তরুণদের অগ্রাধিকার দেওয়া হয়েছে।

অন্যদিকে, দলের সিদ্ধান্তকে উপেক্ষা করে কেউ বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিলে তাকে বহিস্কার করা হবে বলে জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা ইয়াছিন আলী মণ্ডল। এ বিষয়ে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টও দিয়েছেন। তিনি আসন্ন নির্বাচনে সবাইকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীকে ভোট দেওয়ার আহ্বান জানান।

নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে, দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৭ অক্টোবর। মনোনয়নপত্র বাছাই হবে ২০ অক্টোবর। বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে ২১ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে। আর আপিলের নিষ্পত্তি হবে ২৪ ও ২৫ অক্টোবর। আপিল নিষ্পত্তির পর বৈধ প্রার্থীরা ২৬ অক্টোবর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। এরপর ২৭ অক্টোবর প্রতীক বরাদ্দ করা হবে। ভোটগ্রহণ হবে ১১ নভেম্বর।

এদিকে, গত ১৪ অক্টোবর ঘোষণা করা হয়েছে ইউপি নির্বাচনের তৃতীয় ধাপের তফসিল। সে অনুযায়ী একই দিনে অনুষ্ঠিত হতে যাচ্ছে পঞ্চগড় সদর ও আটোয়ারী উপজেলার ইউপি নির্বাচন। তৃতীয় ধাপের নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখ ২ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ৪ নভেম্বর। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১১ নভেম্বর এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৮ নভেম্বর। তবে পঞ্চগড় সদর ও আটোয়ারী উপজেলার ১৫টি ইউনিয়নের মধ্যে শুধু রাধানগড়েই ইভিএমে ভোট হবে বলে জানিয়েছে ইসি সূত্র।

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa