ঢাকা, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন

ইলেকশন ওয়ার্কিং গ্রুপের পর্যবক্ষেণ

কোনোভাবেই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা যায় না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫
কোনোভাবেই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা যায় না ছবি: রানা/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সারাদেশের ২৩৪ পৌরসভায় বুধবার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত নির্বাচনকে কোনোভাবেই প্রশ্নবিদ্ধ করা যায় না বলে জানিয়েছে বেসরকারি নির্বাচন পর্যবেক্ষক সংস্থা ‘ইলেকশন ওয়ার্কিং গ্রুপ’।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে এ পর্যবেক্ষণ তুলে ধরে সংস্থাটি।



সংবাদ সম্মেলনে ইলেকশন ওয়ার্কিং গ্রুপের পক্ষ থেকে জানানো হয়, পৌর নির্বাচনে সারাদিনে মোট ৭২ শতাংশ ভোট পড়েছে। দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সবকেন্দ্রেই নিয়মমাফিক ভোটগ্রহণ হয়েছে। কোনোভাবেই এ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা যায় না।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, সারাদেশের ১১১টি কেন্দ্র পর্যবেক্ষণ করে দেখা যায়, ভোটগ্রহণের সময় আওয়ামী লীগের ৯৮ শতাংশ ও বিএনপির ৮৮ শতাংশ পোলিং এজেন্ট কেন্দ্রে উপস্থিত ছিলেন। এতে কারচুপি বা অনিয়ম করার কোনো সুযোগ ছিলো না।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংস্থার পরিচালক মো. আব্দুল আলিম।

নির্বাচন কমিশনের বিরুদ্ধে অভিযোগ তুলে তিনি বলেন, এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের বিরুদ্ধে ইসির দৃঢ় থাকা উচিত ছিল। এছাড়াও বিভিন্ন এমপি ও মন্ত্রী নির্বাচনের প্রচারণায় অংশ নিলেও তাদের কারও বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সংস্থার পরিচালক মো. আব্দুল আলিম বলেন, নির্বাচনে কিছু কেন্দ্রে অনিয়ম হলেও বেশির ভাগ ক্ষেত্রেই ভালো পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।
 
নির্বাচন করা একটি বিশাল কাজ। আর সেই কাজটি করছে নির্বাচন কমিশন। কিন্তু নির্বাচনকে আরও সুষ্ঠ‍ু করার জন্য সবাই সহযোগিতা করেনি বলেও অভিযোগ করেন তিনি।
 
লিখিত বক্তব্যে বলা হয়, সংগঠনটির পর্যবেক্ষকরা বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরেছেন। সকাল ১০টায় ২২ শতাংশ, ১টায় ৫২ শতাংশ, ৩টায় ৬৬ শতাংশ এবং বিকেল ৪টায় ভোট শেষ হওয়া পর্যন্ত মোট ৭২ শতাংশ ভোটগ্রহণ করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন সংস্থার স্থায়ী কমিটির সদস্য শফিকুল ইসলাম, তালেয়া রেহেমানসহ অন্যান্যরা।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫/আপডেট: ২৫১০ ঘণ্টা
এমআইএ/জেডএফ/এইচএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa