ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন

আ’লীগ ১৭৭, বিদ্রোহী ১৮, বিএনপি ২২, স্বতন্ত্র ৮, অন্যান্য ২

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
আ’লীগ ১৭৭, বিদ্রোহী ১৮, বিএনপি ২২, স্বতন্ত্র ৮, অন্যান্য ২

ঢাকা: পৌরসভা নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের জয়জয়কার হয়েছে। ২৩৪টি পৌরসভায় বুধবার ভোট গ্রহণ করে নির্বাচন কমিশন।

এ পর্যন্ত ২২৭টি পৌরসভার ফল জানা যায়। এতে নৌকা প্রতীক নিয়ে এতে মেয়র পদে ১৭৭ জন আওয়ামী লীগ প্রার্থী, ১৮ জন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী, ২২ জন বিএনপি প্রার্থী, ৮ জন স্বতন্ত্র প্রার্থী ও অন্যান্য ২ জন প্রার্থী জয়ী হয়েছেন।

বুধবার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্তভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে সম্পন্ন এই নির্বাচনে কোথাও কোথাও কেন্দ্রে ভোট স্থগিত করা হয়।

ঢাকা বিভাগের ৪১টি পৌরসভার মধ্যে বুধবার ভোট হয়েছে ৪০টিতে। এর মধ্যে ৪০টির ফলই জানা গেছে। তাতে আ’লীগের প্রার্থীরা ৩৩টিতে, আ’লীগের বিদ্রোহী প্রার্থীরা ৪টি, বিএনপি প্রার্থী ১টি এবং ১টিতে স্বতন্ত্র প্রার্থীরা মেয়র হিসেবে জয়ী হয়েছেন। নরসিংদীর মাধবদী পৌরসভা ও মাদারীপুরের কালকিনীর নির্বাচন স্থগিত করা হয়েছে। মানিকগঞ্জের সিঙ্গাইরে নির্বাচন ৭ জানুয়ারি নির্ধারিত রয়েছে।  

চট্টগ্রামের ১০ জেলার ৩৭টি পৌরসভার মধ্যে ৩৬টির ফল পাওয়া গেছে। এর মধ্যে ৩৪ টিতেই জয়ী হয়েছেন আওয়ামী লীগ প্রার্থীরা। ১টিতে জয়ী হয়েছেন বিএনপি প্রার্থী, ১টিতে স্বতন্ত্র প্রার্থী জয়ী হয়েছেন। চৌমুহনীর নির্বাচনের ফলাফল ঘোষণা স্থগিত রয়েছে।

রাজশাহী বিভাগের ৮ জেলায় ৫০টি পৌরসভায় নির্বাচন সম্পন্ন হয়েছে। এতে আ’লীগের প্রার্থীরা ৩৪টি, আলীগের বিদ্রোহীরা ৩টি, বিএনপি ১০টি, বিএনপি’র বিদ্রোহী ১টি এবং স্বতন্ত্র ২ প্রার্থী মেয়র নির্বাচিত হয়েছেন।

খুলনা বিভাগের ২৯ পৌরসভার মধ্যে সবগুলোর ফল জানা গেছে। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থীরা ২২টিতে, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা ৩টি, বিএনপি প্রার্থীরা ২টি এবং স্বতন্ত্র প্রার্থী ২টিতে জয়ী হয়েছেন।

সিলেট বিভাগে চার জেলায় মোট ১৬টি পৌরসভার সবগুলোর ফল জানা গেছে। এর মধ্যে আওয়ামী লীগ প্রার্থীরা ১০টি, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ৩টি ও বিএনপি প্রার্থী ৩টি পৌরসভায় নির্বাচিত হয়েছেন।

বরিশাল বিভাগের ছয় জেলায় ১৭টি পৌরসভার ১৬টির ফল পাওয়া গেছে। এর মধ্যে ১৫টিতে আওয়ামী লীগ ও একটিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জয়ী হয়েছেন। বাকি একটি (বেতাগী) পৌরসভায় কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

ময়মনসিংহের চার জেলায় ২৪টি পৌরসভার সবগুলোর ফল জানা গেছে। এর মধ্যে আ’লীগ প্রার্থী ১৯টি, আ’লীগ বিদ্রোহী প্রার্থীরা ৩টি, বিএনপি প্রার্থীরা ২টিতে জয়ী হয়েছেন।

রংপুর বিভাগে ৮ জেলার ২০ পৌরসভার মধ্যে ১৭টির ফল জানা গেছে। এর মধ্যে আওয়ামী লীগ প্রার্থীরা ১০টি, দলের বিদ্রোহী প্রার্থী ১টি, বিএনপি প্রার্থীরা ৩টি, জাতীয় পার্টি ১টি, স্বতন্ত্র প্রার্থী ২টিতে মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন।

এছাড়া ঠাকুরগাঁওয়ের সদর পৌরসভা, নীলফামারীর সৈয়দপুরে এবং কুড়িগ্রামের উলিপুরে নির্বাচনের ফলাফল স্থগিত রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫/আপডেটেড ০৫০০
এমএমকে/আইএ/এসএইচ

** পৌর মেয়র নির্বাচিত হলেন যারা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।