ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

নির্বাচন

ভোটের টানে নাতির কোলে ঘর ছাড়েন শতবর্ষী বানভাসি

শরীফ সুমন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
ভোটের টানে নাতির কোলে ঘর ছাড়েন শতবর্ষী বানভাসি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আড়ানী (বাঘা, রাজশাহী) থেকে: ঘড়ির কাঁটায় তখন ঠিক দুপুর একটা। কুয়াশার ঘোর কেটে গেছে।

রোদের কিরণ শীতার্ত ভোটারদের শরীরে কেবলই উত্তাপ ছড়াতে শুরু করেছে।

এমনই এক সময় নাতির কোলে চড়ে ভোট কেন্দ্রে এলেন ১০৮ বছরের বৃদ্ধা 'বানভাসি'। শীতের দাপট, সহিংসতার আতঙ্ক আর বয়সের ভার কোনো কিছুই ঘরে আটকে রাখতে পারেনি তাকে।

রাজশাহীর বাঘা উপজেলার আড়ানি পৌরসভার ০৮ নম্বর ওয়ার্ডের জয়গুননেছা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুপুরে অবস্থানকালে দেখা মেলে এই প্রবীণ ভোটারের।

ভালোভাবে চোখে দেখতে পান না। কথাও শোনেন আস্তে। তবুও নাতি সঞ্জুমান হালদারের সাহায্য নিয়ে ভোট দিয়েছেন নিজেই। প্রতীক বলেছেন দাদি, দোখিয়ে দিয়েছেন নাতি। আর বয়স বিবেচনায় তাদের এ কাজের অনুমতি দিয়েছেন ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবদুল সাবের।

সঞ্জুমান হালদার জানান,তাদের বাড়ি চকসিংড়া গ্রামে। তার দাদা হরিপদ হালদার মারা গেছেন ৭০ বছর বয়সে। সেই থেকে দাদির একা পথচলা এতোগুলো বছর। ব্রিটিশ আমল থেকে ভোট দিয়ে আসছেন। দেখেছেন অনেক উত্থান-পতন, পরিবর্তন।

আজ সকাল থেকে পছন্দের প্রার্থীকে ভোট দিতে অস্থির হয়ে পড়েন তার দাদি। তাই হাতের কাজ সেরে দুপুরে তার ভোট কেন্দ্রে আসা। তিনি নিজেও ভোটার তাই ভোট দিয়েছেন একসঙ্গেই। বাবা সত্য চরণ হলদারসহ পাঁচ চাচা এবং দুই ফুপুও একই কেন্দ্রের ভোটার। তারা সকালেই ভোট দিয়ে চলে গেছেন বলে জানালেন সঞ্জু।

ভোট দিয়ে যাওয়ার সময় বানভাসি কেবল বললেন 'ভোট ভালো হইছে। '

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৫
এসএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।