ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিশ্বনাথ পৌরসভার প্রথম মেয়র মুহিবুব    

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
বিশ্বনাথ পৌরসভার প্রথম মেয়র মুহিবুব
 

 

সিলেট: সিলেটের বিশ্বানাথে প্রথম পৌর মেয়র নির্বাচিত হলেন সাবেক আওয়ামী লীগ নেতা ও দুইবারের উপজেলার চেয়ারম্যান মুহিবুর রহমান। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে জগ প্রতীক নিয়ে ৮ হাজার ৪৭৪ ভোট পেয়েছেন।


 
তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী ফারুক আহমদ নৌকা প্রতীক নিয়ে ৩ হাজার ২৬৩ ভোট পেয়েছেন।
 
বুধবার (২ নভেম্বর) রাত সাড়ে ৮টার দিকে ২০টি কেন্দ্রের প্রাপ্ত ফলাফলে মুহিবুর রহমানকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেছেন রিটানিং কর্মকর্তা আলমগীর হোসেন।
 
পৌরসভার প্রথম নির্বাচনে মেয়র পদে মোট সাতজন প্রার্থী ভোট যুদ্ধে অংশ নেন। এর মধ্যে মেয়র পদে তৃতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন মোবাইল ফোন প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মোমিন খান মুন্না। তিনি বহিষ্কৃত বিএনপি নেতা। তার প্রাপ্ত ভোট ৩০৭০টি। হ্যাঙ্গার প্রতীক নিয়ে উপজেলা বিএনপির বহিষ্কৃত সভাপতি মো. জালাল উদ্দিন পেয়েছেন ৩ হাজার ১৭ ভোট। মেয়র পদে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের প্রার্থী মোহাম্মদ শিব্বির আহমদ খেজুর গাছ প্রতীক নিয়ে পেয়েছেন ১ হাজার ৪২৯ ভোট, স্বতন্ত্র প্রার্থী ফয়জুল ইসলাম চামচ প্রতীক নিয়ে পেয়েছেন ৮৩৮ ভোট এবং বিএনপি নেতা শফিক উদ্দিন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নারিকলে গাছ প্রতীক নিয়ে ৬৬৯ ভোট।
 
এদিকে প্রথম পৌর মেয়র মুহিবুর রহমানের বহরে কাউন্সিলর নির্বাচিত হয়ে ইতিহাসে নাম লেখালেন পৌরসভার সংরক্ষিত ১ নং ওয়ার্ডে সাবিনা ইয়াসমিন (প্রতীক-চশমা), সংরক্ষিত ২ নং ওয়ার্ডে রাসনা বেগম (প্রতীক-আনারস) ও সংরক্ষিত ৩ নং ওয়ার্ডে লাকী বেগম (প্রতীক-আনারস) বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন।  
 
এছাড়া সাধারণ ১ নং ওয়ার্ডে রাজুক মিয়া রাজ্জাক (প্রতীক-উটপাখি), ২ নং ওয়ার্ডে ফজর আলী (প্রতীক-স্ক্রু ড্রাইভার), ৩ নং ওয়ার্ডে মোহাম্মদ সুমন (প্রতীক-উটপাখি), ৪ নং ওয়ার্ডে মুহিবুর রহমান বাচ্চু (প্রতীক-পাঞ্জাবি), ৫ নং ওয়ার্ডে রফিক মিয়া (প্রতীক-উটপাখি), ৬ নং ওয়ার্ডে বারাম উদ্দিন (প্রতীক-ডালিম), ৭ নং ওয়ার্ডে জহুর আলী (প্রতীক-পাঞ্জাবি) ও ৯ নং ওয়ার্ডে শামীম আহমদ (প্রতীক-পানির বোতল) নির্বাচিত হয়েছেন।
 
পৌরসভার মেয়র পদে সাত প্রার্থী ছাড়াও নারী কাউন্সিলর পদে ১৪ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে আদালতের নির্দেশে সাময়িকভাবে স্থগিত হওয়ায় ৮ নং ওয়ার্ডের ছয়জন কাউন্সিলর প্রার্থী ভোট উৎসবে অংশ নিতে পারেননি।
 
রিটার্নিং কর্মকর্তার দেওয়া তথ্য মতে, পৌরসভায় মোট ৩৫ হাজার ৪৭০ ভোটার রয়েছেন। এর মধ্যে ২০ স্থায়ী-অস্থায়ী কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে ২০ হাজার ৮২৩টি ভোট কাস্ট হয়েছে। বাতিল ৬৩ ভোট ছাড়া বৈধ ভোটের সংখ্যা ২০ হাজার ৭৬০টি।
 
বুধবার (২ নভেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।
 
ভোট চলাকালে দুপুরে সিলেটের বিশ্বনাথের একটি কেন্দ্রে উত্তেজনা দেখা দিলে পুলিশ লাঠিচার্জ করে। এসময় ঘটনাস্থল থেকে চারজনকে আটক করা হয়।
 
এছাড়া বিশ্বনাথ পৌর ও ওসমানীনগর উপজেলা এবং গোয়াইনঘাটের চারটি ইউনিয়নে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয় বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।
 
বাংলাদেশ সময়: ০০৩৯ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২২
এনইউ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।