ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

নির্বাচন ও ইসি

ডিসি-এসপিদের সঙ্গে ভুল বোঝাবুঝি হয়েছে: সিইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
ডিসি-এসপিদের সঙ্গে ভুল বোঝাবুঝি হয়েছে: সিইসি

ঢাকা: নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমানের একটি বক্তব্যকে কেন্দ্র করে জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) হইচই করার বিষয়টিকে ভুল বোঝাবুঝি বলে আখ্যা দিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, এ নিয়ে খামোখা এতো কথা বলার প্রয়োজন নেই।

মঙ্গলবার (১১ অক্টোবর) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।  

ডিসি-এসপিদের হইচই করার বিষয়টি সামনে তুলে ধরতেই সিইসি বলেন, না। এটা নিয়ে একটুও বলবো না। এগুলো নিয়ে খামোখা এতো বলার কোনো প্রয়োজন নেই। আগামীর দিকে তাকান। ওখানে কিছু হয়নি, হয়তো সামান্য একটু ভুলবোঝাবুঝি হয়েছে। এটা নিয়ে এতো চিন্তা-ভাবনার কোনো কারণ নেই। এটা নিয়ে আবার কথা বলতে চাচ্ছি না। এটা নিয়ে আপনারাও আর মাথা ঘামাবেন না। আমরাও মাথা ঘামাবো না।

গত ০৮ অক্টোবর নির্বাচন ভবনের অডিটরিয়ামে নির্বাচন কমিশন আয়োজিত একটি বৈঠকে ডিসি-এসপিরা জ্বালানি খাতে বরাদ্দ বাড়ানোর প্রসঙ্গ তুললে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান উষ্মা প্রকাশ করেন। একই সঙ্গে গাইবান্ধা-৫ উপ-নির্বাচন ও জেলা পরিষদ নির্বাচনে তিনি আচরণ বিধি প্রতিপালনে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের কার্যকর পদক্ষেপ গ্রহণ না করার বিষয়টি তুলে ধরেন। প্রশাসন ও পুলিশ কর্মকর্তাদের অনেকে এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে হইচই করতে থাকেন। এক পর্যায়ে এই কমিশনার ডায়াস ছেড়ে নিজ আসনে ফিরে যান।  

বিষয়টি নিয়ে দেশব্যাপী আলোচনা-সমালোচনার সৃষ্টি। নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা ইতোমধ্যে এ নিয়ে বলেছেন, ডিসি-এসপিদের হইচই করার কারণে তারা বিব্রত, তবে বিচলিত নন।  

মাঠ পর্যায়ে প্রশাসন ও পুলিশ প্রশাসনের সহযোগিতা নিয়েই যে কোনো নির্বাচন তুলে আনে ইসি। ডিসিরা জাতীয় সংসদ নির্বাচনসহ অন্যান্য নির্বাচনেও রিটার্নিং কর্মকর্তা হিসেবেও দায়িত্ব পালন করে থাকেন। এছাড়া প্রতিটি নির্বাচনে পুলিশের সম্পৃক্তা একটা বিরাট সহায়তার প্রয়োজন পড়ে ইসির।  

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa