ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

সিসিক নির্বাচনে অংশগ্রহণ না করার ইঙ্গিত মেয়র আরিফের! 

নাসির উদ্দিন ,সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
সিসিক নির্বাচনে অংশগ্রহণ না করার ইঙ্গিত মেয়র আরিফের!  মেয়র আরিফুল হক চৌধুরী। 

সিলেট: সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে আগামীতে প্রতিদ্বন্দ্বিতা না করার ইঙ্গিত দিলেন মেয়র আরিফুল হক চৌধুরী।  

সোমবার (১৯ সেপ্টেম্বর) ২০২২-২৩ চলতি অর্থ বছরের বাজেট ঘোষণার শুরুতে এমন আভাস দিয়ে তিনি বলেন, চলতি অর্থ বছরের বাজেট সম্ভবত আমার দ্বিতীয় মেয়াদে সর্বশেষ বাজেট।

প্রতিবছরের মতো এবারও বাজেট ঘোষণাকালে মূল্যবান সময় ব্যয় করে উপস্থিত হওয়ার জন্য সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
 
তিনি সাংবাদিকদের বলেন, আপনারা আমার কাছের মানুষ, আমার প্রিয়জন। বলতে দ্বিধা নেই, মানুষ হিসেবে আমার অনেক সীমাবদ্ধতা, ভুলত্রুটি আছে, থাকবে, সেটাই স্বাভাবিক। কিন্তু সেই সীমাবদ্ধতা, ভুলত্রুটিকে গঠনমূলকভাবে তুলে ধরে প্রকৃতপক্ষে আমাকে প্রতিনিয়ত সঠিক পথে চলার প্রেরণা যুগিয়েছেন।

মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এই মঞ্চে বসে চলমান মেয়াদের বাজেট পেশ করতে গিয়ে আমার জীবনে অনেক ঘটনা মনে পড়ছে। সেসব ঘটনার বিস্তারিত বর্ণনা করে ধৈর্যচ্যুতি ঘটাতে চাই না। সংক্ষেপে শুধু এটুকুই বলব, যখনই যতটুকু সুযোগ পেয়েছি, সিলেটের উন্নয়নে আমি মনপ্রাণ সঁপে দিয়ে আপসহীনভাবে কাজ করেছি।

তিনি বলেন, জনগণের স্বার্থে সিলেটের উন্নয়ন কাজ করতে গিয়ে আমি আমার জীবনের অনেক চড়াই উৎরাই দেখেছি। অনেক ষড়যন্ত্রের সম্মুখীন হয়েছি। একটা সময় শুধু আমি না, ঘৃণ্য ষড়যন্ত্রের কারণে আমার বৃদ্ধ মা, স্ত্রী-সন্তানসহ পরিবারের প্রতিটি সদস্যকে অবর্ণনীয় যন্ত্রণা সইতে হয়েছে। ষড়যন্ত্রকারীদের মিথ্যার পগাড় দেখে সেসব দিনগুলোতে হতবাক হয়েছি, মুষড়ে পড়েছি, কিন্তু ভেঙে পড়িনি, ধৈর্য হারাইনি। কারণ বিবেকের কাছে আমি সব সময় পরিষ্কার ছিলাম। বিশ্বাস করি সত্যের জয় একদিন হবে, হয়েছেও তাই।  

মেয়র বলেন, আরেকটি নির্মম সদস্য হচ্ছে, আমার সুসময়ের অনেককে পাশে পেয়েছি, কিন্তু চরম দুঃসময়ে অনেকের কাছ থেকে প্রত্যাশিত সাড়া না পেলেও গণমাধ্যমকর্মীরা আমাকে সব সময় আগলে রেখেছেন ও সহযোগিতা করেছেন, যা আমার জীবনের একটি বড় প্রাপ্তি।
 
আরিফুল হক চৌধুরী বলেন, জানি না আর কোনো দিন মেয়র হিসেবে আপনাদের সামনে বাজেট ঘোষণার সৌভাগ্য আমার হবে কিনা, সেজন্য আজকের এই দিনটিকে আমার অনিচ্ছাকৃত সব ভুলত্রুটি মার্জনা করবেন, এই উদাত্ত আর্জিটুকু জানাই। একই সঙ্গে নগরবাসী ও দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি, তাদের দোয়া চাচ্ছি।
 
তিনি বলেন, সিলেটের আপামর জনগণের ভোটে দুই মেয়াদে মেয়র নির্বাচিত হয়েছি, এটা আমার জন্য পরম সৌভাগ্যের। যে প্রত্যাশা নিয়ে জনগণ আমাকে নির্বাচিত করেছিলেন, তাদের সেই প্রত্যাশা কতটুকু পূরণ করতে পেরেছি, জানি না। কিন্তু আমার সামর্থের সবটুকু দিয়ে জনগণের কল্যাণে কাজ করার চেষ্টা করেছি। এই দুই মেয়াদে কাজ করতে গিয়ে যদি অনিচ্ছাকৃতভাবে কোনো ভুলত্রুটি করে থাকি কিংবা মনের অজান্তে কাউকে দুঃখ দিয়ে থাকি, সেজন্য নগরবাসীর কাছে ক্ষমা চাচ্ছি।  

এছাড়া জীবনে সে ভালোবাসা সিলেটবাসীর কাছ থেকে পেয়েছি তা আমার জীবন চলার পথে পাথেয় হয়ে থাকবে উল্লেখ করে আরিফুল হক চৌধুরী বলেন, সিলেটবাসীর এই ভালোবাসা, সম্মান নিয়েই যেনো আমি শেষ নিশ্বাষ ত্যাগ করতে পারি, আল্লাহ রাব্বুল আল-আমিনের দরবারে এটাই প্রার্থনা।  

বাজেট বক্তৃতায় তিনি সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী, মরহুম এম সাইফুর রহমানকে স্মরণ করে বলেন, বর্ণাঢ্য জীবনের অধিকারী, সিলেটবাসীর অহংকার, সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী, মরহুম এম সাইফুর রহমানের কাছে আমি চিরঋণী। মরহুম এম সাইফুর রহমান উন্নয়নের প্রশ্নে ছিলেন আপসহীন। তাঁর সেই আদর্শকে ধারন করেই রাজনৈতিক মতাদর্শের ঊর্ধ্বে উঠে সিলেট মহানগরীর উন্নয়নে সবসময় কাজ করেছি, ভবিষ্যতেও কবো।  

এদিকে আরিফুল হক চৌধুরী সিসিক মেয়র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা না করার বিষয়ে দলীয় সূত্র জানায়, আগামীতে বিএনপির হয়ে সিলেট-৪ আসনে সংসদ সদস্য পদে আরিফুল হক চৌধুরীকে দেখা যেতে পারে। সেজন্য তিনি সিসিক মেয়র পদে নির্বাচন নাও করতে পারেন! 

সোমবার সিসিকের ২০২২-২৩ অর্থ বছরে ১০৪০ কোটি ২০ লাখ ৪৩ হাজার টাকার বাজেট ঘোষণা করেন মেয়র আরিফুল হক চৌধুরী। সিসিকের স্মরণকালে সর্বাধিক এই বাজেট প্রণয়নে আয় ও সমপরিমাণ ব্যয় ধরা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২২
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa