ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ডিসি মমিনুরকে রিটার্নিং কর্মকর্তার পদ থেকে সরিয়ে দিল ইসি

সিনিয়র করেসপন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
ডিসি মমিনুরকে রিটার্নিং কর্মকর্তার পদ থেকে সরিয়ে দিল ইসি আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে মোনাজাত ও ভোট চেয়েছিলেন চট্টগ্রামের ডিসি মমিনুর রহমান

ঢাকা: চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার পদ থেকে জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমানকে সরিয়ে দিল নির্বাচন কমিশন (ইসি)। তার বিরুদ্ধে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে মোনাজাত করা ও ভোট চাওয়ার অভিযোগ ওঠায় এ সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

রোববার (১৮ সেপ্টেম্বর) ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারিও করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশন জেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৬ এর বিধি ৫ অনুযায়ী চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান, সংরক্ষিত আসনের মহিলা সদস্য ও সদস্য পদের নির্বাচন পরিচালনার উদ্দেশ্যে রিটার্নিং অফিসার জেলা প্রশাসক, চট্টগ্রাম মোহাম্মদ মমিনুর রহমানের পরিবর্তে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামানকে রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ করেছেন।

আগামী ১৭ অক্টোবর দেশের ৬১ জেলা (তিন পার্বত্য জেলা বাদে) পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় ডিসি মমিনুর রহমান আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে মোনাজাত ও ভোট চেয়েছেন বলে খবর প্রকাশিত হয়।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা জাননিয়েছে, চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ১৬২ জন, সাধারণ সদস্য পদে ১ হাজার ৯৮৩ জন ও সংরক্ষিত সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৭১৫ জন।

এছাড়া চেয়ারম্যার পদে একজন করে প্রার্থী রয়েছে ১৯ জেলায়। জেলাগুলো হলো— গোপালগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, ঝালকাঠি, টাঙ্গাইল, ঠাকুরগাঁও, নওগাঁ, নারায়ণগঞ্জ, ফেনী, বরগুনা, বাগেরহাট, ভেলা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, মৌলভীবাজার, লক্ষ্মীপুর, লালমনিরহাট, শরিয়তপুর, সিরাজগঞ্জ ও সিলেট।

তফসিল অনুযায়ী-মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল বৃহস্পতিবার, মনোনয়নপত্র বাছাই ১৮ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর। ভোটগ্রহণ হবে ১৭ অক্টোবর।

আরও পড়ুন: ডিসি মমিনুরকে ভোটের দায়িত্ব থেকে সরিয়ে দিচ্ছে ইসি

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।