ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইভিএম কেনার সভা মুলতবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
ইভিএম কেনার সভা মুলতবি

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য  ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার নতুন প্রকল্প নিয়ে আয়োজিত বৈঠক মুলতবি করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী সোমবার সিদ্ধান্ত হতে পারে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) কমিশন সভা শেষে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সপ্তম কমিশন সভায় নির্বাচনী ব্যবস্থায় তথ্য প্রযুক্তি প্রয়োগ সম্প্রসারণের লক্ষ্যে ইভিএমের ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্পটি নিয়ে দীর্ঘক্ষণ  আলোচনা হয়েছে। সভাটি  কমিশন মুলতবি করেছেন। আগামী সপ্তাহে আমরা আশা করছি সোমবারের দিকে সভা বসবে। তখন কমিশন সিদ্ধান্ত নেবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাজার দর যাচাইয়ের কমিটি আগেই করা হয়েছে। তারা এখনো শেষ করতে পারে নাই। এ কারণে আজকে সিদ্ধান্ত নেওয়া হয় নাই। তারা এটি আরো পর্যালোচনা করবেন।

আগামী জাতীয় নির্বাচনে ১৫০ আসনে ইভিএমে ভোট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি। বর্তমানে সংস্থাটির কাছে দেড় লাখ ইভিএম আছে, যা দিয়ে সর্বোচ্চ ৭০ থেকে ৮০টি আসনে ভোট নেওয়া সম্ভব। তাই আরো দুই লাখ ইভিএম কেনার সিদ্ধান্ত নিয়েছে ইসি। এই লক্ষ্যে নতুন একটি প্রকল্প প্রস্তাব অনুমোদন করতেই সভায় বসেছিল ইসি।  

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
ইইউডি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।