ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

জামানত ২০ হাজার টাকা, কিনতে হবে ভোটার তালিকার সিডিও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
জামানত ২০ হাজার টাকা, কিনতে হবে ভোটার তালিকার সিডিও

ঢাকা: গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনে আগ্রহী প্রার্থীদের জামানত রাখতে হবে ২০ হাজার টাকা। আর পৌর ওয়ার্ড ও ইউনিয়ন প্রতি ৫শ টাকা করে ভোটার তালিকার সিডিও (কম্প্যাক্ট ডিস্ক) কিনতে হবে।

নির্বাচন কমিশনের (ইসি) উপ-সচিব খোরশেদ আলম এক চিঠিতে সম্প্রতি রিটার্নিং কর্মকর্তাকে বিষয়টি প্রার্থীদের মাঝে প্রচারের জন্য বলেছেন।

এতে উল্লেখ করা হয়েছে- আগ্রহী প্রার্থীকে মনোনয়নপত্র নেওয়ার সময় নির্বাচনী এলাকার আওতাধীন সিটি কর্পোরেশন/পৌরসভার প্রতি ওয়ার্ডের জন্য ৫০০/- (পাঁচশত) টাকা এবং প্রতি ইউনিয়নের জন্য ৫০০/- (পাঁচশত) টাকা হারে ট্রেজারি চালান/পে-অর্ডারের মাধ্যমে জমা দিয়ে ছবি ছাড়া ভোটার তালিকার সিডি রিটার্নিং অফিসার/সহকারি রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করতে হবে। ট্রেজারি চালানের মাধ্যমে সিডি কেনার টাকা জমা দেওয়ার কোড ‘১-০৬০১-০০০১-২৬৩১’।

এছাড়া মনোনয়নপত্র দাখিলের সময় প্রার্থী স্বয়ং কিংবা কারো মাধ্যমে জামানত হিসেবে নগদ বা ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার বা ট্রেজারি চালানের মাধ্যমে ২০,০০০/- (বিশ হাজার) টাকা রিটার্নিং অফিসার/সহকারি রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে হবে। জামানত যে কোনো ব্যাংক অথবা সাব-ট্রেজারিতে ‘৬/০৬০১/০০০১/৮৪৭৩’ কোডে জমা দিতে হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৩ সেপ্টেম্বর, বাছাই ১৫ সেপ্টেম্বর, আপিল ১৬ থেকে ১৮ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ১৯-২১ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহার ২২ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ হবে ১২ অক্টোবর।

এর আগে ওই আসনের সংসদ সদস্য ও ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে গত ২৪ জুলাই সংসদ সচিবালয়ের সচিব কেএম আব্দুস সালাম আসনটি শূন্য ঘোষণার গেজেট প্রকাশ করেন। এতে উল্লেখ করা হয়- বাংলাদেশ একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া এমপি ৮ শ্রাবণ ১৪২৯/২৩ জুলাই ২০২২ তারিখ পূর্বাহ্ণে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ৩৩ গাইবান্ধা-৫ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে। এ কারণে সংবিধান অনুযায়ী, আগামী ২০ অক্টোবরের মধ্যে আসনটিতে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।