ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

ডেপুটি স্পিকারের আসনে ভোট নিয়ে বৈঠক মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
ডেপুটি স্পিকারের আসনে ভোট নিয়ে বৈঠক মঙ্গলবার

ঢাকা : জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে শূন্য হওয়া তার নির্বাচনী আসনে (গাইবান্ধা-৫) ভোটের দিনক্ষণ ঠিক করতে বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)। আসনটিতে উপ-নির্বাচনের তারিখ ঠিক করতে বৈঠকটি বসবে আগামীাকল মঙ্গলবার (২৩ আগস্ট)।

নির্বাচন ভবনের সভাকক্ষে মঙ্গলবার বিকেল ৩টায় ষষ্ঠতম কমিশন সভা অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এ বৈঠকে অন্য নির্বাচন কমিশনাররাসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

গত ২৩ জুলাই শূন্য হয় গাইবান্ধা-৫ আসন। এদিন থেকে পরবর্তী নব্বই দিন পূর্ণ হয় আগামী ২০ অক্টোবর। সে হিসেবে এ তারিখের মধ্যে আসনটিতে উপ-নির্বাচনটি সম্পন্ন করার বাধ্যবাধতা রয়েছে।

 গত ২৪ জুলাই সংসদ সচিবালয়ের সচিব কেএম আব্দুস সালাম গাইবান্ধা-৫ আসন শূন্য ঘোষণার গেজেট প্রকাশ করেন। এতে উল্লেখ করা হয়- বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সংসদ সদস্য ও একাদশ জাতীয় সংসদের মাননীয় ডেপুটি স্পিকার জনাব মো. ফজলে রাব্বী মিয়া ০৮ শ্রাবণ ১৪২৯/২৩ জুলাই ২০২২ তারিখ পূর্বাহ্ণে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ৩৩ গাইবান্ধা-৫ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

ইতিমধ্যে আসন শূন্য ঘোষণার গেজেট নির্বাচন কমিশনে এসে পৌঁছেছে। তার ভিত্তিতে প্রাথমিক প্রস্তুতির কাজও শুরু করে দিয়েছে সংস্থাটি।

জানা গেছে, কমিশনের বৈঠকের আলোচ্য সূচিতে গাইবান্ধা-৫ শূন্য আসনে উপ-নির্বাচন, বিভিন্ন স্থানীয় নির্বাচন, সংসদ নির্বাচনে ইভিএমের ব্যবহার  ও বিবিধ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
ইইউডি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa