ঢাকা, মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

নির্বাচন ও ইসি

ভোটার তালিকায় রোহিঙ্গা

আলীকদমে চেয়ারম্যানসহ ৮ জনের নামে নির্বাচন কর্মকর্তার মামলা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
আলীকদমে চেয়ারম্যানসহ ৮ জনের নামে নির্বাচন কর্মকর্তার মামলা 

বান্দরবান: বান্দরবানের আলীকদম উপজেলায় ছবিযুক্ত ভোটার হাল-নাগাদ করার সময় জীবিত মায়ের নামে মৃত্যুসনদ দেওয়াসহ ভুয়া নিবন্ধন দিয়ে আহছাব উদ্দিন নামে এক রোহিঙ্গাকে ভোটার হতে সহায়তা করায় আলীকদম উপজেলার নয়াপাড়া ইউপি চেয়ারম্যান মো. কফিল উদ্দিন ও ইউপি সচিব আবু হানিফ রাজুসহ আটজনের নামে মামলা করেছেন উপজেলা নির্বাচন কর্মকর্তা।

মঙ্গলবার (৯ জুলাই) রাতে নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম বাদী হয়ে নয়াপাড়ার ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. কফিল উদ্দিন, ২ নং চৈক্ষ্যং ইউপির সাবেক চেয়ারম্যান ফেরদৌস রহমান, আহছাব উদ্দিন, জামাল হোসেন, ইউপি সদস্য আব্দুল মানান, আয়শা বেগম, ২ নং চৈক্ষ্যং ইউপি সচিব মানিক বড়ুয়া, নয়াপাড়া ইউপি সচিব আবু হানিফ রাজুর বিরুদ্ধে মামলা করা করেন।

এদিকে নয়াপাড়া ইউপি চেয়ারম্যান মো. কফিল উদ্দিন বলেন, আমি কোনো রোহিঙ্গা নাগরিককে ভোটার হতে সহায়তা করিনি। ইউপি সদস্য রোহিঙ্গা নয় নিশ্চিত করার পর প্রত্যয়নপত্রগুলোতে স্বাক্ষর করেছি। আমার ইউনিয়নের সবাইকে আমার পক্ষে চেনা সম্ভব না, ইউপি সদস্যরা নিশ্চিত করার পর আমি স্বাক্ষর করি। তাছাড়া বিগত চেয়্যারম্যানের সনদও ছিল বলে ইউপি সদস্য আমাকে জানিয়েছিলেন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, ভোটার তালিকা হাল-নাগাদের সময় যাচাই বাছাইয়ের জন্য বিশেষ কমিটির কাছে আহছাব উদ্দিন তার ছবিযুক্ত কাগজপত্র জমা দেন। যাচাই বাছাইয়ের সময় আহছাবের কথা শুনে সন্দেহ হলে কমিটির সদস্যরা সংশ্লিষ্ট ওয়ার্ডের লোকজনের সঙ্গে কথা বলেন। এতে আমরা নিশ্চিত হই যে আহছাব উদ্দিনের বাবা রোহিঙ্গা। তার জন্ম নিবন্ধন সনদ, চেয়ারম্যান সননে যাকে বাবা বানানো হয়েছে, তিনি তার জন্মদাতা বাবা নন। তার মা আয়শা বেগম জীবিত থাকা সত্ত্বেও মায়ের নামে একটি মৃত্যু সনদ করা হয়েছে। পরে জেরার মুখে আহছাব উদ্দিন বিষয়টি স্বীকার করেন।  

তিনি আরও বলেন, রোহিঙ্গা আহছাব উদ্দিন ও তার ভুয়া বাবা জামাল হোসেনকে পুলিশে দেওয়া হয়েছে।
 
আলীকদম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নাছির উদ্দিন জানান, এ ঘটনায় নয়াপাড়া ইউপি চেয়ারম্যানসহ আটজনকে আসামি করে মামলা হয়েছে।  আসামিদের আটক করার চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, আগস্ট ১১, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa