ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

নির্বাচন ও ইসি

বিএনপিকে অনুরোধ জাফর ইকবালের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, মে ২৫, ২০২২
বিএনপিকে অনুরোধ জাফর ইকবালের

ঢাকা: বিএনপিসহ বিরোধী দলগুলোকে জামায়াতে ইসলামীর সঙ্গে নির্বাচনে অংশ না নেওয়ার অনুরোধ করেছেন শিক্ষাবিদ ও শিশুসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল।

তিনি বলেন, আপনারা যুদ্ধাপরাধী-জামায়াতে ইসলামীর সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না।

আপনাদের কাছে অনুরোধ তাদের হাত থেকে আমাদের দেশটাকে রক্ষা করুন।

নির্বাচন ভবনে নির্বাচন কমিশন (ইসি) আয়োজিত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পর্যবেক্ষণ বিষয়ক বৈঠক শেষে বুধবার (২৫ মে) তিনি সাংবাদিকদের মাধ্যমে এ অনুরোধ জানান।

জাফর ইকবাল বলেন, খবরে কাগজে পড়েছি রাজনৈতিক দলগুলো পুরো ব্যাপারটা (আন্দোলন) তাদের মতো করে করার চেষ্টা করছে। উনারা বলেছেন নির্বাচনে তারা আন্দোলন করার জন্য জামায়াতে ইসলামীর সঙ্গে আলোচনা করছেন। আমি তাদের অনুরোধ করবো- আপনারা যুদ্ধাপরাধী জামায়াতে ইসলামী থেকে আমাদের দেশটাকে রক্ষা করুন। আপনারা তাদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না।

গণমাধ্যমের খবর অনুযায়ী, বিএনপির বর্তমান নেতৃত্বের একটি অংশ জামায়াতকে সঙ্গে নিয়ে আন্দোলনে যেতে চায়। আবার একটি অংশ বাইরে রেখে আন্দোলনে যেতে চায়।

যুদ্ধাপরাধে জামায়াত জড়িত থাকায় আদালতের আদেশ অনুযায়ী, দলটির নিবন্ধন বাতিল করেছে ইসি। তাই দলটির আর দাড়িপাল্লা প্রতীক নিয়ে ভোটে অংশ নেওয়ার সুযোগ নেই। তবে কোনো দলের সঙ্গে জোট করলে সেই দলের প্রতীক নিয়ে জামায়াতের নেতা প্রার্থী হওয়ার আইনত বাধা নেই। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির সঙ্গেই ছিল জামায়াতে ইসলামী।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মে ২৫, ২০২২
ইইউডি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa