ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

খুলনা মহানগরীতে ভোটার তালিকা হালনাগাদ শুরু ২০ মে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, মে ১০, ২০২২
খুলনা মহানগরীতে ভোটার তালিকা হালনাগাদ শুরু ২০ মে

খুলনা: ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০২২ উপলক্ষে প্রথম পর্যায়ে খুলনা সিটি কর্পোরেশনের দৌলতপুর, খালিশপুর, সোনাডাঙ্গা ও খুলনা সদর থানা এলাকায় শুরু হচ্ছে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহের কার্যক্রম। আগামী ২০ মে কার্যক্রমটি শুরু হয়ে শেষ হবে ৯ জুন।

এরপর ১০ জুন থেকে ভোটার নিবন্ধন কার্যক্রম (ছবি তোলা) শুরু হবে।

২০০৭ সালের ১ জানুয়ারি অথবা তার পূর্বে যাদের জন্ম তাদের এবং বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন তাদেরও নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে। এই সময়ে ভোটার হওয়ার যোগ্য ব্যক্তিকে অবশ্যই বাড়িতে থাকতে হবে।

নতুন ভোটার নিবন্ধনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সমূহ হলো- পিএসসি/জেএসসি/এসএসসি পাশের শিক্ষা সনদ, অনলাইন জন্মনিবন্ধন সনদ, নাগরিকত্ব সনদ, পিতা-মাতার এনআইডি কার্ডের ফটোকপি, বিবাহিত হলে স্বামী/স্ত্রীর এনআইডি কার্ডের ফটোকপি, বিদ্যুৎ বিল/হোল্ডিং ট্যাক্স/পানির বিল/ভাড়াটিয়া হলে বাড়ি ভাড়ার প্রত্যয়নপত্র, পাসপোট/ড্রাইভিং লাইসেন্স/টিন সার্টিফিকেটের (যদি থাকে) কপি।

মৃত ব্যক্তির নাম ভোটার তালিকা থেকে কর্তনের জন্য অনলাইন মৃত্যু নিবন্ধন সনদ ও এলাকার ওয়ার্ড কাউন্সিলরের মাধ্যমে শনাক্ত করা হবে।

ভোটার নিবন্ধনের সময় দেওয়া তথ্যই জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্য হিসেবে সংরক্ষিত থাকবে। তাই সঠিক তথ্য দিয়ে ভোটার নিবন্ধন ফরম পূরণ করতে হবে। একাধিকবার বা একাধিকস্থানে ভোটার হওয়া দণ্ডনীয় অপরাধ। ইতোপূর্বে ভোটার হিসেবে নিবন্ধিত হয়ে থাকলে এবং যদি তার কোনো তথ্য বা কাগজপত্র সংশ্লিষ্ট ব্যক্তির কাছে না থাকে, তবে যেকোনো জেলা নির্বাচন অফিসে সশরীরে উপস্থিত হয়ে আঙুলের ছাপ যাচাইয়ের মাধ্যমে তথ্য সংগ্রহ করা যাবে।

সিনিয়র খুলনা জেলা নির্বাচন অফিসার এম মাজহারুল ইসলাম এসব তথ্য জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, মে ১০, ২০২২
এমআরএম/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad