ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পুলিশ-বিজিবিকে ৫ নির্দেশনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, মে ৯, ২০২২
পুলিশ-বিজিবিকে ৫ নির্দেশনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের

ঢাকা: আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন, ১৩৫ ইউনিয়ন পরিষদ, এক উপজেলা ও ছয় পৌরসভা নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে পুলিশ, বিজিবি ও আনসারকে পাঁচ নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আগামী ১৫ জুন এসব নির্বাচন অনুষ্ঠিত হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব শাহে এলিদ মাইনুল আমিন স্বাক্ষরিত নির্দেশনাটি সোমবার (৯ মে) সংশ্লিষ্ট বাহিনীর প্রধানদের পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ১৫ জুন কুমিল্লা সিটি, ছয়টি পৌরসভা সাধারণ নির্বাচন, একটি উপজেলা পরিষদ নির্বাচন, ১৩৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচন এবং উপজেলা/পৌরসভা/ইউনিয়ন পরিষদের বিভিন্ন শূন্য পদে উপ-নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নিম্নোক্ত সিদ্ধান্তসমূহ গ্রহণ করা হয়েছে।

ক. আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনের পরিকল্পনা।
খ. সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা।
গ. নির্বাচনী এলাকার সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণ।
ঘ. আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েনের লক্ষ্যে অগ্রিম বাজেট প্রণয়ন।
ঙ. অবৈধ অনুপ্রবেশকারীদের নিয়ন্ত্রণ ও নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড প্রস্তুতকরণ।

এ অবস্থায় নির্বাচন কমিশন সচিবালয় কর্তৃক গৃহীত উপরিউক্ত সিদ্ধান্তসমূহের সংশ্লিষ্টতা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, এসব স্থানীয় সরকার নির্বাচনগুলোর মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৭ মে ও মনোনয়নপত্র বাছাই ১৯ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মের মধ্যে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। আর প্রতীক বরাদ্দ হবে ২৭ মে।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, মে ০৯, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।