ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইউপি ভোট: প্রার্থীদের সঙ্গে বৈঠক করতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, মে ৫, ২০২২
ইউপি ভোট: প্রার্থীদের সঙ্গে বৈঠক করতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ

ঢাকা: আসন্ন ১৩৫টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রার্থীদের সঙ্গে বৈঠক করতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ১৫ জুন এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান এ তথ্য জানিয়েছে। তিনি বলেন, ইতোমধ্যে নির্দেশনাটি সব রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো হয়েছে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ, নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া হবে ওই বৈঠকে।

রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, সম্ভাব্য প্রার্থীদের নিয়ে বৈঠক অনুষ্ঠান, ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে মনোনয়নপত্র দাখিলের আগে সম্ভাব্য প্রার্থীদের নিয়ে একটি বৈঠক করতে হবে। বৈঠকে মনোনয়নপত্র পূরণ, আচরণবিধির বিভিন্ন বিষয়াদি সম্পর্কে ধারণা দেওয়া, আচরণবিধি লঙ্ঘনের শাস্তি, বিধিমালার বিধিতে বর্ণিত অপরাধসমূহ ও অপরাধের দণ্ড ইত্যাদি সম্পর্কে ধারণা দিতে হবে। সর্বোপরি ওই বৈঠকে সবাইকে সহযোগিতার জন্য আহ্বান জানাতে হবে।

চেয়ারম্যান প্রার্থীরা তাদের নির্বাচনী ব্যয় একটি নির্দিষ্ট ব্যাংক অ্যাকাউন্ট থেকে খরচ করবেন এবং নির্বাচনী ব্যয়ের রিটার্নের সঙ্গে ব্যাংক বিবরণীও জমা দেওয়ার বিষয়টি জানিয়ে দিতে হবে। এক্ষেত্রে চেয়ারম্যান প্রার্থীদের একটি ভিন্ন ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে, যা মনোনয়নপত্রে উল্লেখ করতে হবে। তবে সংরক্ষিত আসনের সদস্য ও সাধারণ আসনের সদস্য প্রার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে না বা নির্বাচনী ব্যয়ের রিটার্ন জমা দিতে হবে না।

সম্ভাব্য প্রার্থীদের উক্ত বৈঠক অনুষ্ঠানে সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ সুপার, সিনিয়র জেলা নির্বাচন অফিসার/জেলা নির্বাচন অফিসার, উপজেলা নির্বাচন অফিসার, উপজেলা নির্বাহী অফিসার, ভারপ্রাপ্ত কর্মকর্তা, রিটার্নিং অফিসাররা উপস্থিত থাকতে পারেন এবং দিকনির্দেশনা দেবেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৭ মে ও মনোনয়নপত্র বাছাই ১৯ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা যাবে ২২ মে পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মের মধ্যে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৫ জুন।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, মে ০৫, ২০২২
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।