ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোটার বৃদ্ধির হার কমে দাঁড়াল ১ দশমিক ৪০ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, মার্চ ২, ২০২২
ভোটার বৃদ্ধির হার কমে দাঁড়াল ১ দশমিক ৪০ শতাংশ

ঢাকা: সারাদেশে হালনাগাদের পর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে ভোটার বৃদ্ধির হার আগের বছরে চেয়ে কমে দাঁড়িয়েছে ১ দশমিক ৪০ শতাংশ।



বুধবার (২ মার্চ) সারাদেশে নির্বাচন কার্যালয়গুলোতে এ তালিকা প্রকাশ করা হয়েছে। এছাড়া ঢাকায় কেন্দ্রীয়ভাবে বিকেলে তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন।

প্রকাশিত ভোটার তালিকার প্রতিবেদন অনুযায়ী, ২০২১-২০২২ সালে ভোটার বৃদ্ধির হার ১ দশমিক ৪০ শূন্য শতাংশ উল্লেখ করা হয়েছে। আর এক বছর আগে ২০২১ সালের ২ মার্চ ভোটার বৃদ্ধির হার ছিল ১ দশমিক ৭৫ শতাংশ।

জানা গেছে, ২০২১ সালের ২ মার্চ দেশের ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন। আর চলতি বছর ১ মার্চ পর্যন্ত ইসির সার্ভারে অন্তর্ভুক্ত হয়েছেন ১৫ লাখ ৭১ হাজার ১শ জন। সেই হিসেবে এখন ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৩২ লাখ ৯১ হাজার ৭৬৯ জন। অর্থাৎ এবার ভোটার বৃদ্ধির হার ১ দশমিক ৪০ শতাংশ।

অন্যদিকে ২০২০ সালের ২ মার্চ দেশে ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। হালনাগাদের পর ২০২১ সালের ২ মার্চ যোগ হয় ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন ভোটার। অর্থাৎ ২০২০-২০২১ সালে ভোটার বৃদ্ধির হার ছিল ১ দশমিক ৭৫ শতাংশ।

ইসি কর্মকর্তারা জানান, এখন ইসির সার্ভারে সংরক্ষিত তথ্যের মধ্যে নারী ভোটার সংখ্যা ৫ কোটি ৫৫ লাখ ৯৮ হাজার ২৯৬ জন।  আর পুরুষ ভোটার ৫ কোটি ৭৬ লাখ ৯৩ হাজার ১৯ জন। এছাড়া হিজড়া (তৃতীয় লিঙ্গ) ভোটার রয়েছেন ৪৫৪ জন। সবচেয়ে বেশি ভোটার ঢাকা অঞ্চলের। এই অঞ্চলের মোট  ১ কোটি ৬৮ লাখ ৯১ হাজার ৫৫৭ জনের তথ্য রয়েছে ইসির কাছে। সবচেয়ে কম রয়েছে ফরিদপুর অঞ্চলে ৫৩ লাখ ৯১ হাজার ২০৯ জন ভোট।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, মার্চ ০২, ২০২২
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।